নজির সৃষ্টি অনুব্রতের জেলার, ভালো কাজের জন্য পুরস্কৃত ১৩৮ টি গ্রাম পঞ্চায়েত 

গ্রাম পঞ্চায়েতের উন্নয়নের জের, অনুব্রতের জেলা কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে পুরস্কৃত হল। কেন্দ্র ও রাজ্যের পারফর্মেন্স গ্রান্ড পেল বীরভূমের ১৩৮টি গ্রাম পঞ্চায়েত। ‘পারফর্মেন্স গ্রান্ড’ বাবদ পঞ্চায়েতগুলির জন্য বাড়তি ২৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

জেলা প্রশাসন সূত্রের খবর, বীরভূমের ১৬৭টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১৩৮টি গ্রাম পঞ্চায়েত পিছু নূন্যতম ৫০ লক্ষ টাকা করে বরাদ্দ করা হয়েছে। কয়েকদিন আগে জেলা সফরে এসে পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জিও বীরভূমের গ্রাম পঞ্চায়েতের উন্নয়ন দেখে দরাজ সার্টিফিকেট দেন। তারপরেই এই পুরস্কার দেওয়া হয় পঞ্চায়েতগুলিকে। 

মূলত পঞ্চায়েতের কর আদায়, অন্যান্য আয় থেকে পঞ্চায়েতের তহবিল বৃদ্ধি, বরাদ্দ অর্থের খরচ, সারা মাসে আয়-ব্যয়ের খরচ মাসের পাঁচ তারিখের মধ্যে পেশ করা হচ্ছে কিনা, ইত্যাদি নানান বিষয়ের মাপকাঠিতে এই বাড়তি তহবিল বরাদ্দ করা হয়। পঞ্চায়েতগুলিতে নিয়মিত অডিট হয় কিনা, দুর্নীতি রুখতে কী ব্যবস্থা নেওয়া হয় প্রভৃতি বিষয়গুলিও গ্র্যান্ড দেওয়ার ক্ষেত্রে বিচার করা হয়। উল্লেখ্য, ২০১৯-২০ আর্থিক বর্ষে বীরভূমের ৯৩টি পঞ্চায়েতের জন্য এই তহবিল বরাদ্দ করা হয়েছিল। 

পুরস্কার প্রসঙ্গে বীরভূমের জেলা শাসক বলেন, আগামী বছরে যাতে বাকি পঞ্চায়েতগুলিও এই তহবিল পায়, তার জন্য জেলা প্রশাসনের তরফে আমরা সব রকমভাবে সাহায্য করবো।     

   

Comments
Loading...