প্রথমে মেলানো হোক ভিভিপ্যাটের হিসেব, মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে দরবার ২২ বিরোধী দলের

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার সঙ্গে দেখা করে ইভিএম নিয়ে উদ্বেগ জানালেন ২২ টি বিরোধী দলের নেতৃত্ব। তাদের দাবি, প্রথমে প্রতি বিধানসভা থেকে ৫ টি ভিভিপ্যাটের হিসেব মিলিয়ে দেখা হোক। সেখানে কোনও গোলমাল ধরা পড়লে সবকটি ভিভিপ্যাটের হিসেব মেলানো হোক। বর্তমানে ইভিএমের ভোট আগে গোনা হয়। কিন্তু ইভিএম নিয়ে বিরোধীদের লাগাতার অভিযোগের প্রেক্ষিতে এবার কমিশন নিয়মে কোনও বদল আনবে কি না, সেটাই দেখার। বুধবার সকালে এবিষয়ে সিদ্ধান্ত জানাবে নির্বাচন কমিশন।

বিরোধীদের প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে ছিলেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, অভিষেক মনু সিঙ্ঘভি, টিডিপি নেতা চন্দ্রবাবু নায়ডু, সিপিএমের সীতারাম ইয়েচুরি, তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন, আপের অরবিন্দ কেজরিওয়াল।

সাংবাদিকদের কাছে তাদের দাবি, বিরোধীদের আবেদন খোলা মনে ভেবে দেখবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার। এবিষয়ে বুধবার সকালে মধ্যে সিদ্ধান্ত জানাবে কমিশন। বুধবার ফের কমিশনে যাবেন বিরোধী নেতানেত্রীরা, বলে সূত্রের খবর।

উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে ইভিএমে কারচুপি চলছে বলে অভিযোগ উঠছে। সোশ্যাল মিডিয়ায় ঘুরছে বেশ কয়েকটি ভিডিও। ট্যুইট করছেন রাজনৈতিক ব্যক্তিত্বরা। এই প্রসঙ্গও মুখ্য নির্বাচন কমিশনারের নজের এনেছেন বিরোধী নেতা নেত্রীরা। সূত্রের খবর, নির্বাচন কমিশনের তরফে বিরোধী দলের নেতাদের আশ্বস্ত করে জানানো হয়েছে, ইভিএম সম্পূর্ণ সুরক্ষিত আছে। অনৈতিক কোনও কাজ করা হবে না।

এদিকে ইভিএমের সঙ্গে সমস্ত ভিভিপ্যাটের হিসেব মিলিয়ে দেখতে হবে। চেন্নাইয়ের একটি সংস্থার করা এই আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চ। বিচারপতি অরুণ মিশ্র বলেন, প্রধান বিচারপতির নির্দেশের উপর আমরা হস্তক্ষেপ করব না। প্রধান বিচারপতি যখন বিষয়টি শুনেছেন, তখন দুই বিচারপতির অবকাশকালীন বেঞ্চের কাছে আসার কী প্রয়োজন ছিল? আর্জি খারিজ করে প্রশ্ন করেন বিচারপতি মিশ্র।

Comments
Loading...