বেসরকারি হাতে সেন্ট্রাল ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র?

২০২১-২২ অর্থবর্ষেই এর মধ্যে ২ টি ব্যাঙ্কের বেসরকারিকরণ

সেন্ট্রাল ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, এই চারটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ককে বেসরকারি হাতে তুলে দেওয়া হবে। খবর সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে। ২০২১-২২ অর্থবর্ষেই এর মধ্যে ২ টি ব্যাঙ্কের বেসরকারিকরণ শেষ করার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। 

এবার বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন দুটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক বেসরকারি হাতে তুলে দেওয়া হবে। মোদী সরকার চাইছে তুলনায় ছোট বা মাঝারি ব্যাঙ্কগুলো বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু করতে। তাতে আঁচ করা যাবে বেসরকারিকরণের ফলে কী কী বাধার মুখে পড়তে হচ্ছে সরকারকে। সেই থেকে শিক্ষা নিয়ে পরবর্তীতে বড়ো রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলোকেও বেসরকারি হাতে তুলে দেওয়া হবে। 

এর আগে ব্যাঙ্ক সংযুক্তিকরণের পথে হাঁটা লাগিয়েছিল সরকার। দেশের ১০ টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ককে সংযুক্তিকরণ করে মোদী সরকার। এর ফলে দেশে রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের সংখ্যা ২৭ থেকে কমে হয় ১২। এবার ৪ টি মাঝারি মাপের ব্যাঙ্ককে বেসরকারি হাতে তুলে দিতে এগোচ্ছে মোদী সরকার। তার মধ্যে ২ টি ব্যাঙ্ক ২০২১-২২ অর্থবর্ষেই বিকেরই করে দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। 

অর্থনীতিবিদরা বলছেন, করোনা পরিস্থিতির জন্য এমনিতেই ব্যাঙ্কের অনাদায়ী ঋণের বোঝা ক্রমেই বাড়ছে কিন্তু কোনও সুরাহা নেই। এই পরিস্থিতি সরকারকে এই ধরনের পদক্ষেপ নিতে উৎসাহিত করছে বলে মনে করেন অর্থনীতিবিদের একটি অংশ। তবে সরকারের মূল সমস্যার জায়গা ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলো। ব্যাঙ্ক বিক্রি করতে গেলে তাদের সম্মতি লাগবেই। সরকার তাই মাঝারি কিছু ব্যাঙ্ক বেসরকারি হাতে তুলে দিয়ে মূলত জল মাপতে চাইছে বলে মনে করা হচ্ছে।

Comments
Loading...