কলম্বো গেল ভারতের পাঠানো ৪০ হাজার টন ডিজেল ভর্তি জাহাজ, শ্রীলঙ্কার পাশে ভারত

চরম অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। খাদ্য থেকে জ্বালানি সবই ফুরিয়েছে। খাদ্যের অভাবে প্রেসিডেন্ট গতোবায়া রাজাপাক্ষের বাড়ির বাইরে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন শ্রীলঙ্কার সাধারণ মানুষ। এই অবস্থায় প্রতিবেশী দেশের পাশে দাঁড়ালো ভারত।

ভারতীয় দূতাবাস জানিয়েছে, ৪০ হাজার মেগা টন জ্বালানি পাঠানো হয়েছে সেই দেশে। এর আগেও ৬ হাজার মেগা টন জ্বালানি পাঠানো হয়েছিল। শেষ ৫০ দিনের ভারত থেকে শ্রীলঙ্কায় ২০০,০০০ টন জ্বালানি পাঠানো হয়েছে। টুইট করে জানিয়েছে, শ্রীলঙ্কায় ভারতীয় দূতাবাস।

https://twitter.com/IndiainSL/status/1510186290091728904?t=d8CYvKZk_6rvoQ_rx6H0Cg&s=19

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের মধ্যে জারি হয়েছে জরুরী অবস্থা। এই অবস্থায় অনেকে প্রতিবাদ করছেন। আবার অনেকে ভারতে চলে এসেছেন।

২২ মিলিয়ন জনসংখ্যার দেশ শ্রীলঙ্কার আর্থিক মন্দা এই মুহূর্তে চরমে। ওই দেশের স্বাধীনতার পর থেকে এটাই সবচেয়ে বড় বিপজ্জনক পরিস্থিতি। শ্রীলঙ্কা সরকারের বৈদিশিক মুদ্রার ভাড়ার এক্কেবারে শূন্য হয়েছে। যার জেরে তারা বিদেশ থেকে আমদানি করা কোনও অত্যাবশকীয় পণ্যের দাম মেটাতেও অক্ষম। অতীতেও আর্থিক সংকটের হাত থেকে বাঁচতে ভারতের শরণাপন্ন হয়েছেন সে দেশের নাগরিকরা। দেশ ছেড়ে তামিলনাড়ুতে আশ্রয় নিতেন অনেকেই।
সরকারি হাসপাতালগুলিতেও পরিষেবা বন্ধ করে দিতে হয়েছে। জীবনদায়ী ওষুধও হাসপাতালগুলিতে পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় শুক্রবার ঘিরে ফেলা হয় প্রেসিডেন্টের বাসভবন।

Comments are closed.