৫০০ কোটি টাকা জিএসটি জালিয়াতির অভিযোগে কলকাতা থেকে গ্রেফতার চার ব্যবসায়ী

একাধিক ভুয়ো সংস্থার নাম দেখিয়ে প্রায় ৫০০ কোটি টাকা জিএসটি জালিয়াতির অভিযোগে কলকাতা ও হাওড়ায় চারজনকে গ্রেফতার করলেন জিএসটি ও শুল্ক দফরের আধিকারিকরা। শুল্ক দফতর জানায়, ধৃতদের নাম পঙ্কজ বাগলা, বিষ্ণুকুমার সিঙ্ঘানিয়া, রাজীব কয়াল ও সন্দীপ কয়াল। কলকাতা ও হাওড়ায় এই সংস্থাগুলি আছে বলে রেজিস্ট্রিকৃত কাগজ দেখান অভিযুক্তরা। কলকাতার জিএসটি অফিসের অভিযোগ, সব মিলিয়ে প্রায় ৫০০ কোটি টাকার জালিয়াতি করা হয়।
এক জিএসটি আধিকারিক জানান, ওই ভুয়ো সংস্থাগুলি তাদের ওয়েবে দাবি জিনিসপত্র বিক্রির করার নামে ট্যাক্স ক্রেডিট দাবি করে। কোনও ব্যবসায়ী ব্যবসার কাঁচামাল কেনা থেকে শুরু করে সেই পণ্য বিক্রি পর্যন্ত আইটিসি-র মাধ্যমে কর ছাড়ের আবেদন করতে পারেন। এবং কাঁচামাল কেনার সময় সব টাকা মিটিয়ে দিলে জিএসটি ক্রেডিট দাবি করতে পারেন। চারজনের বিরুদ্ধে অভিযোগ, মোট ৮৬ টি ভুয়ো সংস্থার নামে সরকারের কাছে বিপুল টাকার আইটিসি ও জিএসটি দাবি করা হয়। উপযুক্ত প্রমাণের ভিত্তিতে অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করে জিএসটি অ্যাক্টের ১৩২ ধারায় মামলা করা হয়।
এই ঘটনায় মূলচক্রী পঙ্কজ বাগলাকে সাত দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছে আলিপুর আদালত। বাকি তিন অভিযুক্ত বিষ্ণুকুমার সিঙ্ঘানিয়া, রাজীব কয়াল ও সন্দীপ দু’সপ্তাহের জন্য জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।

Comments
Loading...