আধার কার্ড আপডেট করতে গেলে গুনতে হবে টাকা! UIDAI এর নয়া ঘোষণায় ক্ষোভ

আধার কার্ডে ভুল আছে। সংশোধন করতে হবে?‌ আধার কার্ডে দেওয়া মোবাইল নম্বর আপডেট করাবেন? নিকটবর্তী আধার সেবা কেন্দ্র কিংবা ওয়েবসাইট থেকে অনলাইনে তা সংশোধন করা যাবে। কিন্তু এবার থেকে সংশোধনের জন্য দিতে হবে টাকা। বায়োমেট্রিক সংশোধনের জন্য ১০০ টাকা এবং এছাড়া নাম, ঠিকানা, ফোন নম্বর ইত্যাদি যে কোনও সংশোধনের জন্য দিতে হবে ৫০ টাকা চার্জ। বৃহস্পতিবার ট্যুইটে জানিয়েছে আধার নিয়ামক সংস্থা UIDAI। এই খবরে ক্ষুব্ধ সাধারণ মানুষ।

সংস্থার অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে জানানো হয়েছে, আধার কার্ডে একটি বা একাধিক বিষয়ে সংশোধন করতে এবার থেকে লাগবে ১০০ টাকা। তবে এই চার্জ নেওয়া হবে যদি কেউ বায়োমেট্রিক সংশোধন করান সেক্ষেত্রে। বায়োমেট্রিক বাদে অন্য কোনও কিছু সংশোধনের ক্ষেত্রে নেওয়া হবে ৫০ টাকা। সংশোধনের জন্য কী কী নথি লাগবে তার একটি তালিকাও ট্যুইটে দিয়েছে UIDAI।

আধার কার্ড আপডেটের জন্য প্রয়োজনীয় নথি 

আবেদনপত্র এবং ফি ছাড়াও আধার কার্ডে নাম, জন্মতারিখ ও ঠিকানা সংশোধনের জন্য বৈধ নথি জমা দিতে হবে। পরিচয়ের প্রমাণপত্র হিসেবে আধার নিয়ামক সংস্থা ৩২ রকমের ডকুমেন্ট গ্রহণ করে। তাছাড়া ঠিকানার প্রমাণ হিসেবে ৪৫ টি এবং বয়সের প্রমাণ হিসেবে ১৫ টি ডকুমেন্ট গ্রহণযোগ্য। এদের যে কোনও একটি জমা দিয়ে আধার কার্ড সংশোধন করা যাবে। তবে মোবাইল নম্বর, ই-মেল আইডি ইত্যাদি সংশোধনের জন্য কোনও ডকুমেন্ট লাগবে না বলে জানাচ্ছে UIDAI। যদিও চার্জ লাগবে ৫০ টাকা। আধার কার্ডে চাইলে নিজের সাম্প্রতিক ছবিও আপলোড করতে পারেন আবেদনকারী। এছাড়া করোনা আবহে আধার সেবা কেন্দ্রের অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার জন্য UIDAI একটি লিঙ্কও দিয়েছে ট্যুইটে।

Comments
Loading...