রাজ্যের ১১ লক্ষ পরিযায়ী শ্রমিককে কেন বঞ্চনা, গরিব কল্যাণ যোজনায় কেন নেই বাংলা? মোদীকে প্রশ্ন অভিষেক ব্যানার্জির

কেন বাংলার ১১ লক্ষ পরিযায়ী কৃষকের উদ্বেগ অগ্রাহ্য করছেন প্রধানমন্ত্রী মোদী? কেন গরিব কল্যাণ রোজগার অভিযান প্রকল্প থেকে বাদ গেল বাংলা? এবার সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রশ্ন করলেন তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি। বাংলার প্রতি প্রতি বারবার কেন্দ্র উদাসীন বলেও সোমবার সোশ্যাল মিডিয়ায় অভিযোগ করেন ডায়মন্ড হারবারের সাংসদ।

লকডাউনের জেরে কর্মহীন হয়ে ভিন রাজ্য থেকে বাড়ি ফিরেছেন লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক। কাজ হারানো সেই পরিযায়ী শ্রমিকদের রুজি রোজগারের বন্দোবস্ত করতে পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। গত সপ্তাহেই গরিব কল্যাণ রোজগার অভিযান প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের জন্য মোট ৬টি রাজ্য বেছে নেওয়া হয়েছে, কিন্তু তাতে বাংলার নাম নেই। এই ইস্যুকে হাতিয়ার করে এবার প্রধানমন্ত্রীকে নিশানা করলেন যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি তথা সাংসদ অভিষেক ব্যানার্জি।

প্রসঙ্গত, এই একই বিষয় নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরীও।

২০ জুন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ রোজগার অভিযানের সূচনা করেন। ৫০ হাজার কোটি টাকার এই প্রকল্পে বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ওড়িশা এবং ঝাড়খণ্ডের মোট ১১৬ টি জেলার নাম রয়েছে। যে সব জেলায় অন্তত ২৫ হাজার পরিযায়ী রয়েছেন, সেইসব জেলার নাম এই তালিকায় রয়েছে। এই প্রকল্পে বছরে ১২৫ দিনের কাজের নিশ্চয়তা দেওয়া হয়েছে।

এদিকে ১১ লক্ষ পরিযায়ী শ্রমিক বাংলায় ফিরেছেন কর্মহীন অবস্থায়।

কেন্দ্রের এই প্রকল্পের শর্ত অনুযায়ী, কোচবিহার, মালদহ, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুর ইত্যাদি জেলার জায়গা পাওয়া উচিত। তাহলে বাংলাকে কেন এই প্রকল্প থেকে সরিয়ে রাখা হল তা নিয়ে প্রশ্ন উঠছে সব মহলেই। মোদী সরকারকে এবার এ নিয়েই প্রশ্ন ছুড়েছেন অভিষেক ব্যানার্জি।

এদিন যুব তৃণমূলের ভারপ্রাপ্ত সভাপতি ট্যুইট করে তালিকা থেকে বাদ দেওয়া প্রসঙ্গে রাজ্যের প্রতি বঞ্চনার অভিযোগ করেছেন। তাঁর প্রশ্ন, রাজ্যের নাম কেন কেন্দ্রের গরিব কল্যাণ রোজগার অভিযান প্রকল্প থেকে বাদ গেল? কেন বাংলার প্রতি মোদী সরকারের এই উদাসীনতা? অভিষেকের এই ট্যুইট শেয়ার করে তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন সরব হন। তাঁর প্রশ্ন, এখন সংসদের অধিবেশনও নেই। তাহলে এই প্রশ্নের জবাব কে দেবেন?

প্রধানমন্ত্রী এই প্রকল্প নিয়ে বলেছিলেন, নগরোন্নয়নের কাজে হাত লাগানো শ্রমিকরা এবার গ্রামোন্নয়নের কাজে কাজে যুক্ত হবেন। কিন্তু সেই সুযোগ থেকে কেন বাংলার ১১ লক্ষ শ্রমিক বঞ্চিত হচ্ছে, তা নিয়ে মোদী সরকারকে নিশানা করল তৃণমূল।

Comments
Loading...