৫১ জন ঋণখেলাপি প্রায় ১৭ হাজার ৯০০ কোটি টাকা নিয়ে ফেরার, সংসদে তথ্য দিল কেন্দ্র

শুধু নীরব মোদী, মেহুল চোকসি বা বিজয় মালিয়া নন, মোট ৫১ জন ব্যক্তি প্রায় ১৭ হাজার ৯০০ কোটি টাকা ব্যাঙ্ক প্রতারণা করে দেশ ছেড়ে পালিয়েছেন। মঙ্গলবার সংসদে এমনই চাঞ্চল্যকর তথ্য দিল সরকার পক্ষ।
ঠিক কতজন ব্যক্তি ঋণখেলাপি করে দেশ ছেড়েছেন এবং সেই প্রতারণার অঙ্কই বা কত, রাজ্যসভায় এই প্রশ্নের লিখিত উত্তরে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, সিবিআইয়ের রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত ৫১ জন ঋণখেলাপি দেশ ছেড়েছেন। মোট ৬৬ টি মামলা রয়েছে তাঁদের বিরুদ্ধে। কেন্দ্রীয় তদন্তকারী দলের রিপোর্ট জানাচ্ছে, এইসব মামলাতে প্রায় ১৭,৯৪৭.১১ কোটি টাকা প্রতারণার অভিযোগ উঠেছে। মন্ত্রী জানান, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এবং সিবিআই এই সমস্ত মামলারই তদন্ত করছে। আদালতে কয়েকটি মামলার কাজ ইতিমধ্যে এগিয়েও গিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী জানান, ৫১ টি মামলাতেই ঋণখেলাপিদের প্রত্যর্পণের জোর চেষ্টা চালাচ্ছে সিবিআই।
অনুরাগ জানাচ্ছেন, সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্স ও শুল্ক দফতর (সিবিআইসি) মোট ছ’ জন পলাতকের নামে রিপোর্ট দিয়েছেন, যাঁরা আর্থিক প্রতারণা করে অবৈধভাবে দেশ ছেড়ে চলে গিয়েছেন। অন্যদিকে, ইডি ১০ জনের নামে ফিউগিটিভ ইকনমিক অফেন্ডারস অ্যাক্ট, ২০০৮ -এর আওতায় মামলা করেছে। ওই ঋণখেলাপিদের প্রত্যর্পণের ব্যাপারে রাজ্যসভায় কেন্দ্র জানিয়েছে, গত জুলাই মাসে বিদেশ মন্ত্রকের এরকম দুটি মামলা বিদেশ মন্ত্রকের নজরে এনেছে সিবিআইসি। পাশাপাশি ইডি-র তরফে আট ব্যক্তিকে বিদেশ থেকে প্রত্যর্পণের ব্যাপারে অনেকটাই এগিয়েছেন তাঁরা। বিভিন্ন দেশে থাকা ওই ব্যক্তিদের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করেছে ইন্টারপোল।

 

Comments
Loading...