মুম্বইতে চালু এসি লোকাল ট্রেন, কলকাতায় কবে?

মুম্বইয়ে চালু হয়ে গেল এসি লোকাল ট্রেন (AC Local Train)। মধ্য রেল সূত্রে খবর, আপাতত সপ্তাহে ৫ দিন চলবে বাতানুকূল লোকাল ট্রেন। থামবে সব স্টেশনে। মোট ১০ টি এসি ট্রেন চলবে। তারমধ্যে দুটি চলবে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস (CSMT) থেকে ঠানের কল্যাণ স্টেশন পর্যন্ত। ৪ টি ট্রেন চলবে CSMT থেকে ডোম্বিভলি এবং ৪ টি ট্রেন চলবে CSMT থেকে কুরলা পর্যন্ত।

দেশে এই প্রথম লোকাল এসি ট্রেন চালু হল। সাধারণ মানুষের দৈনন্দিন যাতায়াত আরও আরামদায়ক করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। তারই অঙ্গ হিসেবে মুম্বইয়ের লাইফ লাইন বলে পরিচিত লোকাল ট্রেন লাইনে বাতানুকূল পরিষেবা চালু করল। মুম্বইের পদাঙ্ক অনুসরণ করে এবার কি হাওড়া-শিয়ালদহ থেকে এসি লোকাল ট্রেন চলবে? 

যাত্রা আরামদায়ক করতে এসির জুড়ি মেলা ভার। প্রবল গরমে নন এসি ট্রেনে যাত্রা করা অনেকের কাছেই কষ্টকর। এই অবস্থায় পূর্ব রেল ও দক্ষিণ-পূর্ব রেল এ বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছে।

শীতাতপ নিয়ন্ত্রিত পরিষেবা চালু করতে সবচেয়ে আগে রেল খতিয়ে দেখে সেই রুটে যাত্রী সংখ্যা কত এবং তাদের আর্থিক সঙ্গতি কেমন। কারণ বাতানুকূল ট্রেনের ভাড়া সাধারণ লোকালের চেয়ে বেশি।

মুম্বইয়ের লাইফলাইন লোকাল ট্রেনে সব ধরনের আর্থিক সঙ্গতি সম্পন্ন মানুষ যাতায়াত করেন। তাই সাধারণ লোকালের সঙ্গে এসি লোকাল চালাতে সমস্যা হবে না বলে মনে করছেন মধ্য রেল কর্তারা। 

কী পরিস্থিতি শিয়ালদহ-হাওড়ায়? 

প্রথমে পূর্ব রেল ও দক্ষিণ-পূর্ব রেল অর্থাৎ শিয়ালদহ এবং হাওড়া স্টেশনে যত যাত্রী রোজ যাতায়াত করেন, তাঁদের আর্থিক সঙ্গতি খতিয়ে দেখা হবে। তারপর এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর। 

রেল যাত্রা আরও সুখকর করতে বিভিন্ন পদক্ষেপের ভাবনা রয়েছে মন্ত্রকের। তারই অন্যতম অঙ্গ এসি লোকাল ট্রেন। এবার দেখার মুম্বইয়ের মতোই শিয়ালদহ-হাওড়া থেকে কবে ছোটে বাতানুকূল লোকাল ট্রেন। 

Comments
Loading...