ভোটের মুখে ফের পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক? সংশয় প্রকাশ ‘নিউ ইয়র্ক টাইমস’এ

পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের মৃত্যু মিছিলের প্রেক্ষিতে কি ফের সার্জিকাল স্ট্রাইকের পথে যেতে পারেন মোদী? এমনই সংশয় প্রকাশ করা হল আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। ফিঁদায়ে হামলার তীব্র নিন্দা করে ‘নিউ ইয়র্ক টাইমস’-এর প্রতিবেদনে আশঙ্কা প্রকাশ করে লেখা হয়েছে, লোকসভা ভোটের আগে, উপত্যকায় এই জঙ্গি হামলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হয়তো আরও একবার সার্জিকাল স্ট্রাইকের পথে নিয়ে যেতে পারে।
ভারতে লোকসভা নির্বাচনের কয়েকমাস আগে এমন সন্ত্রাসবাদী হামলা, ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে বৈরিতার জন্ম দিয়েছে বলেও প্রতিবেদন ‘নিউ ইয়র্ক টাইমস’-এর। প্রসঙ্গত, বৃহস্পতিবার যে জঙ্গি সংগঠন এই হামলার দায় স্বীকার করেছে, সেই জৈশ-ই-মহম্মদ ২০১৬ সালে উরির সেনা ঘাঁটিতেও হামলার ঘটনায় যুক্ত ছিল। জঙ্গি হানায় প্রাণ গিয়েছিল ১৯ জন জওয়ানের। তারপরেই, সার্জিকাল স্ট্রাইক করে ভারতীয় সেনাবাহিনী। এবারও সেই ঘটনারই পুনরাবৃত্তি হতে পারে বলে ‘নিউ ইয়র্ক টাইমস’এর আশঙ্কা।
বৃহস্পতিবার হামলার পরে তীব্র প্রতিক্রিয়া দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি ট্যুইটারে লেখেন, বীর সেনাদের জীবন উৎসর্গ বিফলে যাবে না।
অন্যদিকে, পুলওয়ামার এই জঙ্গি হামলা নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম, ‘দ্য গার্ডিয়ান’-এ লেখা হয়েছে, গত দু’দশকে কাশ্মীর উপত্যকা এমন ভয়াবহ সন্ত্রাসবাদী হামলা দেখেনি। ‘দ্য গার্ডিয়ান’-এ প্রকাশ, জৈশ-ই-মহম্মদ পাকিস্তানের ছত্রছায়াতেই বেড়ে উঠেছে। যদিও বৃহস্পতিবার পাকিস্তানের দাবি ছিল, এই সন্ত্রাসবাদী হামলায় পাক যোগের কোনও প্রমাণ নেই। ‘দ্য গার্ডিয়ান’-এ প্রকাশ, লোকসভা নির্বাচনের ঠিক মুখে এই জঙ্গি হামলার ফলে প্রধানমন্ত্রীকে কড়া পদক্ষেপ নেওয়ার জন্য চাপ দিতে পারে হিন্দুত্ববাদী সংগঠনগুলি।
অন্যদিকে, অবিলম্বে জঙ্গি সংগঠনগুলিকে ‘সাহায্য করা’ বন্ধ করে তাদের ‘শিক্ষা’ দেওয়ার জন্য পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। বৃহস্পতিবারের জঙ্গি হানার তীব্র নিন্দা করে রাতেই বিবৃতি জারি করে হোয়াইট হাউস। মিডিয়া সচিব সারা স্যান্ডার্স বলেন, অবিলম্বে জঙ্গিদের সহায়তা করা বন্ধ করে তাদের বিরুদ্ধে চরম পদক্ষেপ নেওয়ার জন্য পাকিস্তানকে নির্দেশ দেওয়া হচ্ছে। যে জঙ্গিদের উদ্দেশ্য স্রেফ হিংসা ও বিদ্বেষ তৈরি করা, তাদের এই মুহূর্তে কঠোর শাস্তি দেওয়া উচিত বলেও মন্তব্য হোয়াইট হাউসের মিডিয়া সচিবের।

Comments
Loading...