নয়া নাগরিকত্ব আইন সুপ্রিম কোর্টেই খারিজ হয়ে যাওয়া উচিত, বললেন অমর্ত্য সেন

অভিজিৎ বিনায়ক ব্যানার্জির পর নাগরিকত্ব সংশোধনী আইন এবং জেএনইউ-কাণ্ড নিয়ে মুখ খুললেন আর এক নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। আগাগোড়া কট্টর বিজেপি বিরোধী হিসেবে পরিচিত অমর্ত্য সেন জানন, সংশোধিত নাগরিকত্ব আইন সংবিধান বিরোধী। মঙ্গলবার বেঙ্গালুরুর ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশনের ইনফোসিস পুরস্কার বিতরণী অনুষ্ঠান এসেছিলেন অমর্ত্য সেন। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, সংসদে পাশ হওয়া এই নাগরিকত্ব আইন সুপ্রিম কোর্টেই খারিজ হয়ে যাওয়া উচিত। কারণ এই আইন দেশের সংবিধান বিরোধী। তাঁর মতে, ধর্মের ভিত্তিতে কাউকে নাগরিকত্ব প্রদান করা যায় না। একজন ব্যক্তি কোথায় জন্মেছেন এবং কোথায় বসবাস করছেন, এই সব মাথায় রেখেই শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া উচিত। ধর্মকে ব্যবহার করে এভাবে বৈষম্য সৃষ্টি একেবারেই গ্রহণযোগ্য নয়। তাতে সংবিধানের ভাবাধারা লঙ্ঘিত হয়।
যে কোনও প্রতিবেশী দেশে সংখ্যালঘুরা ধর্মীয় নিপীড়নের শিকার হলে তাঁদের সমবেদনা জানানো উচিত বলেও মনে করেন অমর্ত্য সেন। পাশাপাশি তিনি এও জানান, ধর্মীয় নিপীড়নের পাশাপাশি অন্যান্য ইস্যুকেও প্রাধান্য দেওয়া উচিত।
রবিবার জেএনইউ হামলার বিরুদ্ধেও সোচ্চার হন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তাঁর প্রশ্ন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ ঠেকানো গেল না কেন?
এর আগে সদ্য নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জি কেন্দ্রের নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা করে বলেছিলেন, যদি আপনি এ দেশের নাগরিক না হন, কোনও দেশই আপনাকে না চায় তবে কে আপনি?

Comments
Loading...