একসঙ্গে প্রাতঃরাশে অমিত শাহ ও নীতিশ কুমার। লালু প্রসাদের সঙ্গে সাক্ষাৎ কংগ্রেসের অশোক গেহলৌতের

২০১৯ লোকসভা ভোটের দামামা বেজেই গিয়েছে। আর তাকে সামনে রেখে বিহারে জোর তৎপরতা শুরু হয়েছে যুযুধান দুই রাজনৈতিক শিবিরে। একদিকে, বর্তমানে বিহারে ক্ষমতায় থাকা বিজেপি-জেডিইউ জোট, অন্যদিকে বিরোধী কংগ্রেস-আরজেডি শিবির। বৃহস্পতিবার জেডিএউ প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের সঙ্গে দেখা করেন বিহার সফররত বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। দু’জনে একসঙ্গে প্রাতঃরাশও সারেন এদিন। বিজেপির তরফে অমিত-নীতিশের এদিনের সাক্ষাতকে সৌজন্যমূলক বলে ব্যাখ্যা করা হলেও, ওয়াকিবহল মহলের মতে, আসন্ন লোকসভা নির্বাচনে জোট বজায় রাখা ও আসন ভাগাভাগি নিয়ে নিয়ে কথা হয়ে থাকতে পারে দুই শীর্ষ নেতার। বিহারে জেডিইউ-বিজেপির জোট সরকার চললেও, মাঝে জল্পনা চলছিল, কিছু বিষয়ে দুই দলের মধ্যে মতানৈক্য দেখা দিয়েছে। সম্প্রতি নীতিশ কুমারের কিছু মন্তব্যই উস্কে দিয়েছিল দু’দলের সম্পর্কে টানাপোড়েনের বিতর্ক।


কয়েক সপ্তাহ আগে, বিহারের মুখ্যমন্ত্রী বলেছিলেন, নোট বাতিলের সিদ্ধান্ত দেশের স্বার্থে নেওয়া হলেও, কতজন সাধারণ মানুষ এর থেকে উপকৃত হয়েছেন তা দেখতে হবে। দিন কয়েক আগে নীতিশ এও বলেন, বিহারে জেডিইউ-বিজেপির জোট থাকলেও, আসন্ন লোকসভা নির্বাচনে গোটা দেশে এই দুই দলের ভূমিকা কী হবে তা আলোচনা সাপেক্ষ। এরপরেই বিজেপি-জেডিইউ সম্পর্ক নিয়ে আরও গুঞ্জন শুরু হয় রাজনৈতিক মহলে। তবে সূত্রের খবর, আসন্ন লোকসভা নির্বাচনে বিহারে ২০১৫ সালের বিধানসভা নির্বাচনের ফলাফলকে সামনে রেখে বিজেপির সঙ্গে আসন ভাগাভাগি করতে চাইছে জেডিএউ। এই নিয়ে এদিন আলোচনা হয়ে থাকতে পারে অমিত শাহ ও নীতিশ কুমারের মধ্যে।


অন্যদিকে, এদিনই আরজেডি সুপ্রিমো লালু প্রসাদের পাটনার বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন কংগ্রেস নেতা তথা তথা রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলৌত। শারীরিক অসুস্থতার কারণে বর্তমানে ছ’মাসের জামিনে ছাড়া পেয়েছেন পশু খাদ্য কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত লালু প্রসাদ যাদব। হৃদরোগের সমস্যার জন্য মাঝে কিছু দিন দিল্লির এইমস হাসপাতালেও ভর্তি ছিলেন তিনি। এদিন লালু প্রসাদ যাদবের সঙ্গে সাক্ষাতের পর, সেই ছবি ট্যুইটারে পোস্ট করে অশোক গেহলৌত আরজেডি সুপ্রিমোর দ্রুত আরোগ্য কামনা করেছেন। জানা গেছে, কংগ্রেস-আরজেডি জোট আরও শক্তিশালী করার লক্ষ্যে কথাবার্তা চলছে দুই দলের শীর্ষ নেতৃত্বের মধ্যে।

Comments
Loading...