কুণাল কামরার সমর্থনে ইন্ডিগো বয়কট পরিচালক অনুরাগ কাশ্যপের, কাকভোরে উঠে ধরলেন ভিস্তারা ফ্লাইট

কলকাতা আসার জন্য ইন্ডিগোর বিমান এড়াতে কাকভোরে উঠে ভিস্তারা ফ্লাইট ধরলেন চিত্র পরিচালক অনুরাগ কাশ্যপ। ইন্ডিগো বিমানে রিপাবলিক টিভির সম্পাদক অর্ণব গোস্বামী ও স্ট্যান্ডআপ কমেডিয়ান কুণাল কামরার মধ্যে ঝামেলা এবং তা নিয়ে কুণালের উপর ইন্ডিগোর নিষেধাজ্ঞা জারির পরিপ্রেক্ষিতে এমনই প্রতিবাদী সিদ্ধান্ত অনুরাগ কাশ্যপের।
সম্প্রতি কলকাতায় একটি চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে আসার পথে মুম্বই থেকে ইন্ডিগো বিমানে ওঠেননি অনুরাগ প্রতিবাদস্বরূপ। শুধু ইন্ডিগোই নয়, এয়ার ইন্ডিয়া, গো এয়ার এবং স্পাইসজেটের মতো যে বিমান সংস্থাগুলি কুণাল কামরাকে ‘ব্যান’ করেছে, তাদের বিমানও বয়কট করেছেন কট্টর মোদী বিরোধী হিসেবে পরিচিত এই চিত্র পরিচালক। ইংরেজি দৈনিক ‘দ্য টেলিগ্রাফ’-কে দেওয়া এক সাক্ষাৎকারে অনুরাগ বলেন, প্রয়োজনে ভোর চারটের সময় উঠব, কিন্তু ইন্ডিগোর বিমানে আর যাব না। ভিস্তারা ফ্লাইটের জন্য তিনি কাকভোরে উঠে বিমানবন্দরে যান। এ নিয়ে নিজের ভেরিফায়েড ট্যুইটার হ্যান্ডেল থেকে একটি ট্যুইটও করেন অনুরাগ। সোমবার সেই ট্যুইটে ভিস্তারা ফ্লাইটের টিকিটের ছবি দিয়ে লেখেন, ‘নো ইন্ডিগো, অন ভিস্তারা’। কুণাল কামরার পাশে দাঁড়াতেই তাঁর এই সিদ্ধান্ত বলে সোশ্যাল মিডিয়ায় মন্তব্য করেছেন তিনি।
কলকাতার চলচ্চিত্র উৎসবে এসেও কুণাল কামরার প্রসঙ্গে মুখ খোলেন অনুরাগ। তাঁর কথায়, যেভাবে এক মন্ত্রী জানিয়ে দেন, কুণাল এয়ার ইন্ডিয়া ফ্লাইটে উঠতে পারবেন না এবং অন্য বিমান সংস্থাগুলিকেও কুণালকে ‘ব্যান’ করার কথা জানান, তার প্রতিবাদ হওয়া দরকার। তাঁর অভিযোগ, বেসরকারি বিমান সংস্থাগুলিও সরকারকে তোয়াজের চেষ্টায় কুণালের বিমানযাত্রায় পত্রপাঠ নিষেধাজ্ঞা জারি করে দিল। তিনি বলেন, সরকারের এমন আচরণে সবাই ভীতসন্ত্রস্ত। কোনও অফিশিয়াল নির্দেশিকা, তদন্ত ছাড়াই বলে দেওয়া হল, ওই মানুষটির উপর নিষেধাজ্ঞা চাপিয়ে দিন। এমনকী যে বিমানে ঘটনা ঘটল তার পাইলটের সঙ্গেও কথা বলার কোনও প্রয়োজন বোধ হল না। এটাই দাম্ভিকতা, এটাই সরকারের গুন্ডামি। অনুরাগ এও জানিয়ে দেন, যতদিন না কুণালের উপর থেকে নিষেধাজ্ঞা তোলা হবে, ততদিন সংশ্লিষ্ট চার বিমান সংস্থাকে তিনি বয়কট করলেন।
প্রসঙ্গত, অর্ণব গোস্বামীকে ‘হেনস্থার’ অভিযোগের প্রেক্ষিতে একমাত্র ভিস্তারা বিমান সংস্থা কুণাল কামরার উপর নিষেধাজ্ঞা জারি করেনি। সোমবার কুণাল নিজেও ভিস্তারা ফ্লাইটে সফর করেন।
অনুরাগ কাশ্যপ ছাড়াও কুণাল কামরাকে বিমান সংস্থাগুলির ব্যান করার তীব্র বিরোধিতা করেছেন বলিউডের চিত্র পরিচালক হনসল মেহেতা, অভিনেত্রী স্বরা ভাস্কর, রবিনা ট্যান্ডন প্রমুখ।

Comments
Loading...