অগাস্টে রাজ্যে মোট ৭ দিন লকডাউন, শুরু হচ্ছে অ্যান্টিজেন টেস্ট, বিশেষ গুরুত্ব ৮ জেলাকে, নবান্ন থেকে ঘোষণা মমতার

৩১ অগাস্ট পর্যন্ত রাজ্যে লকডাউন চলবে। সংক্রমণ শৃঙ্খল ভাঙতে সপ্তাহে দুদিন করে কমপ্লিট লকডাউনেরও তালিকা জারি। মঙ্গলবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানালেন, বুধবার ২৯ জুলাই রাজ্যে কমপ্লিট লকডাউন হবে। পাশাপাশি মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের ৮ টি করোনা প্রভাবিত জেলায় ৮ জন সিনিয়র আইএএস অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে। অ্যাম্বুলেন্স থেকে টেস্টিং কিংবা টেলি মেডিসিন, প্রতিটি ক্ষেত্রই দেখবেন একজন করে সিনিয়র আইএএস অফিসার।

২৯ জুলাই রাজ্যে সাপ্তাহিক লকডাউন হবে। তারপর অগাস্ট মাসজুড়ে মোট ৭ দিন লকডাউন চলবে। তবে ইদ, রাখী বন্ধন, স্বাধীনতা দিবসের মতো কিছু উৎসবের জন্য কমপ্লিট লকডাউন হবে না। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, অগাস্টের প্রথম সপ্তাহে ৫ অগাস্ট বুধবার লকডাউন হবে। তারপরের সপ্তাহে শনিবার ৮ তারিখ লকডাউন। অগাস্টের তৃতীয় সপ্তাহে শনিবার পড়ছে স্বাধীনতা দিবস। তাই তৃতীয় সপ্তাহে রবিবার ১৬ অগাস্ট ও সোমবার ১৭ অগাস্ট লকডাউন। অগাস্ট মাসের চতুর্থ সপ্তাহে রবিবার ও সোমবার অর্থাৎ ২৩ ও ২৪ অগাস্ট কমপ্লিট লকডাউন। অগাস্টের শেষ সপ্তাহে ৩১ তারিখ, সোমবার রাজ্যে কমপ্লিট লকডাউন হবে।

মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, রাজ্যে দৈনিক ১৬ থেকে ১৭ হাজার টেস্ট হচ্ছে। টেস্টের পরিমাণ বাড়ছে বলেই সংক্রমণ বেশি ধরা পড়ছে। মুখ্যমন্ত্রী বলেন, অগাস্ট মাস জুড়ে সংক্রমণ বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা, ফিজিক্যাল ডিসট্যান্সিং ও মাস্ক ব্যবহার করলে চিন্তার কিছু নেই। রাজ্যে অ্যান্টিজেন টেস্টও শুরু হবে।

কোভিড পরিস্থিতি আরও ভালো সামলাতে এবার রাজ্যের সবচেয়ে বেশি করোনা প্রভাবিত ৮ টি জেলায় সিনিয়র আইএএস অফিসারদের দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি টোল ফ্রি নম্বর থেকে শুরু করে সেফ হোম, টেলি মেডিসিন, মৃতদেহ ম্যানেজমেন্ট কিংবা অ্যাম্বুলেন্স, সব ক্ষেত্রেই দায়িত্ব দেওয়া হয়েছে একজন করে আইএএস অফিসারকে। রাজ্যে ৩১ অগাস্ট পর্যন্ত লকডাউন জারি থাকায় স্কুল-কলেজ খোলার প্রশ্ন নেই। তবে পরিস্থিতির উন্নতি হলে আগামী শিক্ষক দিবসের দিন থেকে একদিন অন্তর ক্লাস করা যায় কিনা তা খতিয়ে দেখা হবে।

Comments
Loading...