মেঙ্গালুরুতে বিক্ষোভে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণের টাকা দেওয়ার কথা বলেও পিছু হটল বি এস ইয়েদুরাপ্পার (B S Yeddyrappa) বিজেপি সরকার। নয়া নাগরিক আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে গিয়ে সংঘর্ষে দুজনের মৃত্যু হয় গত ১৯ ডিসেম্বর মেঙ্গালুরুতে। রাজ্যের বিজেপি সরকার নিহতদের পরিবারের হাতে ১০ লক্ষ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করে ঘটনার পরেই।

বুধবার পুরো ডিগবাজি খেয়ে মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা জানিয়ে দিলেন, কোনও ক্ষতিপূরণ দেওয়া হবে না। সরকারের যুক্তি, ওইদিন পুলিশকে মারার জন্য গাড়িতে করে পাথর নিয়ে আসা হয়েছিল, জনতা থানায় অস্ত্র ভাণ্ডারেও হানা দিয়েছিল। পুলিশি তদন্তে উঠে এসেছে, ওই সময় জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষে কোনও নিরপরাধ লোক মারা যায়নি। পুলিশের গুলিতে মারা গিয়েছে দুষ্কৃতীরা। ইয়েদুরাপ্পা বলেন, অপরাধীদের মৃত্যুতে ক্ষতিপূরণ দেওয়াটাও সমান অপরাধ।
নাগরিকত্ব বিল পাশ হওয়ার পর রাজ্যে রাজ্যে দ্রুত বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিজেপি শাসিত রাজ্যগুলি তা বুঝতে পারেনি। তারা অনেক ক্ষেত্রেই মৃতদের পরিবারকে ক্ষতিপূরণের টাকা দেওয়ার কথা ঘোষণা করে দেয়। এখন দেশের সামগ্রিক পরিস্থিতি কিছুটা ঠান্ডা হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিজেপির অন্য নেতা, মন্ত্রীরা বিক্ষোভ নিয়ে আক্রমণাত্মক হচ্ছেন। খোদ মোদী বলছেন, জনতার হামলায় এত পুলিশ ক্ষতিগ্রস্থ হল, তা নিয়ে কেউ কোনও কথা বলছেন না কেন? এত সরকারি সম্পত্তির ক্ষতি হল, তা নিয়ে সবাই চুপ। এমনকি প্রধানমন্ত্রী দেশজুড়ে এই বিক্ষোভের পিছনে কংগ্রেস এবং শহুরে নকশালদের মদত আছে বলেও অভিযোগ করেন। কর্নাটকের মুখ্যমন্ত্রী (B S Yeddyrappa) বুধবার পুলিশ প্রশাসনের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন। সেখানেই ক্ষতিপূরণের টাকা না দেওয়ার সিদ্ধান্ত হয়। বিরোধীরা সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েছেন।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

New eCommerce Guideline
India China Ladakh Dispute