লাইনে গরু! বিকট আওয়াজ করে থমকে গেল মোদীর হাতে উদ্বোধন হওয়া বন্দে ভারত এক্সপ্রেস

গতকালই রাজধানী দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফিতে কেটে উদ্বোধন করেছিলেন বন্দে ভারত এক্সপ্রেসের। দেশের সর্বোচ্চ গতিসম্পন্ন ট্রেন আমূল বদলে দেবে দেশের গণপরিবহণের চালচিত্রটাই, এই ভাষাতেই ট্যুইট করেছিলেন রেলমন্ত্রী। কিন্তু রাত পোহাতেই মুখ থুবড়ে পড়ল বন্দে ভারত এক্সপ্রেস।

শুক্রবার মোদীর হাতে উদ্বোধন হওয়ার পর দিল্লি থেকে বারাণসীর উদ্দেশে রওনা দেয় ইঞ্জিনবিহীন বন্দে ভারত এক্সপ্রেস। আজ সকালে বারাণসী থেকে ফের দিল্লি ফেরার যাত্রা শুরু করে অত্যন্ত দ্রুতগতিসম্পন্ন এই ট্রেন। দিল্লি থেকে প্রায় দুশো কিলোমিটার দূরে হঠাৎই বিগড়ে যায় হাইস্পিড ট্রেনটি। প্রায় তিন ঘণ্টা দাঁড় করিয়ে রেখে সাময়িক মেরামতির পর কারশেডে নিয়ে যাওয়া হয় ট্রেনটি। ট্রেন 18 নামে পরিচিত এই ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায়  ১৮০ কিলোমিটার। গড়ে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চলার কথা থাকলেও আজ সকালে ট্রেনটি দিল্লি পৌঁছয় মাত্র ৪০ কিলোমিটার গতিতে।

সূত্রের খবর, দিল্লি ফেরার পথে বন্দে ভারত এক্সপ্রেসের নীচে কাটা পড়ে একটি গবাদি পশু। তারপর থেকেই ট্রেনে যান্ত্রিক গোলযোগ শুরু। গতি বাড়ালেই হতে থাকে বিকট আওয়াজ। অভিযোগ, বেশ কয়েকটি কোচে বিদ্যুৎ চলে যায়। এমনকী আগুনের ফুলকি এবং ধোঁয়ার গন্ধও পাওয়া গিয়েছে বলে দাবি প্রত্যক্ষদর্শীদের। এরপরই অন্য একটি ট্রেনে করে যাত্রীদের দিল্লি পাঠিয়ে দেওয়া হয়।

চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে তৈরি করা এই অত্যাধুনিক দ্রুতগতির ট্রেনের ব্রেকে কোনও সমস্যা হয়েছিল বলে রেল সূত্রে খবর। আপাতত সেই সমস্যা সমাধানের উপায় খুঁজছেন রেলের ইঞ্জিনিয়াররা।

Comments
Loading...