দাম কমছে মারুতি, হুন্ডাইয়ের গাড়ির, কর্পোরেট ট্যাক্স ছাড়ের প্রেক্ষিতে সিদ্ধান্ত দুই সংস্থার

গাড়ি কিনবেন ভাবছেন? তাহলে একটু সবুর করুন। কারণ দাম কমতে চলেছে মারুতি ও হুন্ডাইয়ের গাড়ির। উৎসবের মরসুমে দাম কমিয়ে বিক্রি বাড়ানোর রাস্তায় হাঁটতে চলেছে দেশের প্রথম সারির গাড়ি নির্মাণ সংস্থা মারুতি সুজুকি এবং হুন্ডাই।
গত কয়েক মাস ধরে গাড়ি বাজারে চলছে ভয়াবহ মন্দা। চাহিদার অভাবে দেশের প্রথম সারির গাড়ি নির্মাণকারী সংস্থাগুলি ধুঁকছে। ক্রমান্বয়ে চলছে ছাঁটাই। দিনের পর দিন উৎপাদন বন্ধ রেখেও বিশেষ সুবিধা হচ্ছে না। কারণ, শো-রুমগুলিতে সার দিয়ে পড়ে থাকা গাড়িই তো বিক্রি হচ্ছে না! পরিস্থিতি মোকাবিলায় কর্পোরেট ট্যাক্স কমিয়েছে কেন্দ্র। এবার কেন্দ্রীয় সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে নজিরবিহীন সিদ্ধান্ত নিল মারুতি সুজুকি ও হুন্ডাই।
দাম কমিয়ে গাড়ি বিক্রির রাস্তা নিল দেশের অন্যতম দুই গাড়ি নির্মাণকারী সংস্থা মারুতি সুজুকি ও হুন্ডাই। শোনা যাচ্ছে, দু’এক দিনের মধ্যেই গাড়ির দাম কমানো সংক্রান্ত ঘোষণা করতে পারে মারুতি সুজুকি। একই পথ নিয়েছে হুন্ডাইও।
তবে লোকসানের মুখেও গাড়ির দাম কমানোর পক্ষপাতি নয় অন্যান্য গাড়ি নির্মাণকারী সংস্থা। যেমন টয়োটা ইন্ডিয়ার ভাইস-চেয়ারম্যান শেখর বিশ্বনাথনের কথায়, কর্পোরেট ট্যাক্স কমায় কিছুটা সুবিধা হয়েছে ঠিকই, কিন্তু তাতে উৎপাদনের খরচ কমেনি। তাই এই মুহূর্তে দাম কমিয়ে গাড়ি বিক্রি করার কোনও সিদ্ধান্ত নিচ্ছেন না বলে জানিয়েছেন টয়োটা ইন্ডিয়ার ভাইস-চেয়ারম্যান। হন্ডার মত, তারা যে অফার বা ছাড় দিচ্ছে তাই যথেষ্ট। এর ওপর আলাদা করে গাড়ির দাম কমানোর পরিকল্পনা নেই তাদের। অন্যদিকে, দেশের দ্বিতীয় বৃহত্তম যাত্রী পরিবাহী গাড়ি নির্মাণকারী সংস্থা হুন্ডাইয়ের মত ভিন্ন। আপাতত কম সময়ের জন্য হলেও দাম কমিয়ে গাড়ি বিক্রি বাড়ানোর কথা ভাবছে তারা।
গত ৭ বছর ধরে ক্রমান্বয়ে মারুতি সুজুকির গাড়ি বিক্রি কমেছে। লোকসানের জন্য ইতিমধ্যেই ৩ হাজার অস্থায়ী কর্মীকে ছাঁটাই করেছে মারুতি সুজুকি। লোকসান সামাল দিতে এবার দাম কমিয়ে গাড়ি বিক্রির পথে যাচ্ছে তারা।
সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের (সিয়াম) রিপোর্ট বলছে, গত বছরের অগস্টের তুলনায় চলতি বছরের অগস্টে ২৩.৫৫ শতাংশ গাড়ি বিক্রি কমে গিয়েছে। আর চলতি বছরের এপ্রিল থেকে অগাস্ট পর্যন্ত ১৫.৮৯ শতাংশ হ্রাস পেয়েছে গাড়ি বিক্রি।

Comments
Loading...