ব্যাঙ্ক অব বরোদা, দেনা ব্যাঙ্ক এবং বিজয়া ব্যাঙ্কের সংযুক্তিকরণ করল কেন্দ্র

বিজয়া ব্যাঙ্ক, দেনা ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অব বরোদা’র সংযুক্তিকরণে ছাড়পত্র দিল অর্থ মন্ত্রকের ক্যাবিনেট কমিটি। বুধবার ক্যাবিনেটের সম্মতি অনুযায়ী তিন ব্যাঙ্ক একত্র হয়ে দেশের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্কিং সেক্টর হতে চলেছে। স্টেট ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্কের পরেই স্থান পেতে চলেছে এই ত্রয়ী।
সরকার জানিয়েছে, ব্যাঙ্ক অব বরোদার সঙ্গে বিজয়া ব্যাঙ্ক এবং দেনা ব্যাঙ্কের সংযুক্তিকরণে সম্মতি দেওয়া হয়েছে। এর ফলে বিজয়া এবং দেনা ব্যাঙ্কের যাবতীয় সম্পত্তি, দায়-দায়িত্ব, অধিকার, লাইসেন্স, বিশেষাধিকার ইত্যাদি হস্তান্তর হচ্ছে ব্যাঙ্ক অব বরোদার হাতে। তবে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, এতে ওই তিন ব্যাঙ্ক কর্মী এবং উপভোক্তাদের উপর কোনও প্রভাব পড়বে না। চলতি বছরের এপ্রিল মাস থেকে যাত্রা শুরু হবে এই সংযুক্ত ব্যাঙ্কের।
এক বিবৃতিতে সরকার জানিয়েছে, তিন ব্যাঙ্কের সংযুক্তির ফলে বিশ্ব বাজারে আরও শক্তিশালী হবে ভারতীয় ব্যাঙ্কিং ব্যবস্থা। গত বছরের সেপ্টেম্বর মাসে তিন ব্যাঙ্ককে একত্রিত করার পরিকল্পনার কথা জানিয়েছিল অর্থ মন্ত্রক। এই পরিকল্পনার কথা সামনে আসতেই বেঁকে বসেছিল তিন ব্যাঙ্কের প্রায় ১০ লক্ষ কর্মচারী। দু’দিনের ধর্মঘটও ডেকেছিলেন তাঁরা। এই পরিপ্রেক্ষিতে সরকার ও ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছে, কোনও ব্যাঙ্ক কর্মী ও অফিসারের স্বার্থ ক্ষুন্ন হবে না। পাশাপাশি, গ্রাহকদেরও কোনও বিপাকে পড়তে হবে না বলেও জানানো হয়।

Comments
Loading...