Nadda Convoy: ৩ IPS কে ২৪ ঘণ্টার মধ্যে নতুন পদে যোগ দেওয়ার নির্দেশ কেন্দ্রের, অসাংবিধানিক বলে তীব্র প্রতিক্রিয়া মমতার

কনভয়ে হামলা কাণ্ডে এবার ৩ আইপিএস অফিসারকে রাজ্যের বাইরে বদলি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ২৪ ঘণ্টার মধ্যে তাঁদের জয়েন করতে হবে নতুন পদে। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের তীব্র সমালোচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। 

ডায়মন্ড হারবার যাওয়ার পথে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার কনভয়ে হামলার ঘটনায় কড়া পদক্ষেপ নিল অমিত শাহের মন্ত্রক। রাজীব মিশ্র, প্রবীণ ত্রিপাঠি ও ভোলানাথ পাণ্ডেকে ২৪ ঘণ্টার মধ্যে কাজে যোগ দিতে হবে।

সূত্রের খবর, প্রবীণ ত্রিপাঠীকে পাঠানো হয়েছে এসএসবিতে। রাজীব মিশ্রকে পাঠানো হয়েছে আইটিবিপিতে। আর ভোলানাথ পাণ্ডে গিয়েছেন কেবিপিআরডিতে।  

এবার কেন্দ্রের এই পদক্ষেপ নিয়ে তীব্র আক্রমণ শানালেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার দুপুর আড়াইটে নাগাদ মুখ্যমন্ত্রী একটি ট্যুইট করেন। সেখানে তিনি লেখেন, রাজ্যের আপত্তি অগ্রাহ্য করে ৩ আইপিএস অফিসারকে দিল্লিতে ডেকে পাঠানোর ঘটনা ১৯৫৪ সালের আইপিএস ক্যাডার রুলের সরাসরি অপব্যবহার। এই ঘটনা রাজ্যের এক্তিয়ারে ইচ্ছাকৃত হস্তক্ষেপের সামিল এবং এর ফলে বাংলায় কর্মরত অফিসারদের মনোবল তলানিতে ঠেকবে। ভোটের ঠিক আগে এই পদক্ষেপ ফেডারেল পরিকাঠামোর পরিপন্থী। এটি অসাংবিধানিক এবং কোনভাবেই গ্রহণযোগ্য নয় বলে লিখেছেন মমতা ব্যানার্জি। রাজ্য প্রশাসনকে চালানোর এই কেন্দ্রীয় সরকারি অপপ্রয়াসকে কোনওভাবেই মেনে নেওয়া যায় না। বাংলা কখনওই আধিপত্যবাদী ও অগণতান্ত্রিক শক্তির সামনে মাথা নত করবে না। 

রাজ্যের ব্যাপারে কেন্দ্রের কোনও হস্তক্ষেপ বরদাস্ত কড়া হবে না বলে জানিয়ে দিয়েছে তৃণমূল। বৃহস্পতিবার তৃণমূলের বর্ষীয়ান নেতা এবং রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জি জানান, দলনেত্রী স্পষ্ট জানিয়েছেন কেন্দ্রের অন্যায় হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না। তাতে যদি কেন্দ্র চরম পদক্ষেপের পথে যায়, আমরা তার মোকাবিলা করব। সুব্রত মুখার্জি সাফ জানিয়ে দেন, ৩ আইপিএসকে ছাড়ছে না নবান্ন।

Comments
Loading...