কেন্দ্রীয় সংস্থার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ, সর্ব ভারতীয় অধ্যক্ষ সম্মেলনে রাজ্যপালের ভূমিকারও কড়া সমালোচনা করলেন বিমান ব্যানার্জি   

কেন্দ্রীয় এজেন্সি সহ রাজ্যপালের বিরুদ্ধে লোকসভার স্পিকারের কাছে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন বিধানসভার অধ্যক্ষ বিমান ব্যানার্জি। সর্বভারতীয় অধ্যক্ষ সম্মেলনে সিবিআই, ইডির মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির বিরুদ্ধে একাধিক অভিযোগ করেন বিমান ব্যানার্জি। সেই সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনখড়ের ভূমিকা নিয়েও ফের একবার ওম বিড়লার কাছে নালিশ জানান তিনি। 

সূত্রের খবর, সম্মেলনে বিমান ব্যানার্জি বলেন, লোকসভার সদস্যের বিরুদ্ধে পদক্ষেপ নিতে গেলে যেমন লোকসভার স্পিকারের অনুমতি নিতে হয়, একই রীতি বিধানসভার ক্ষেত্রেও প্রযোজ্য। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে অন্য জায়গা থেকে অনুমতি নেওয়া হচ্ছে। যা বিধানসভার মর্যাদা ক্ষুন্ন করছে। একই সঙ্গে তিনি বলেন, গণতন্ত্রের ক্ষেত্রেও এটি একটি ক্ষতিকারক প্রবণতা। 

সম্প্রতি নারদ কাণ্ডে চার্জশিটে জমা দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ইডির জমা দেওয়ার চার্জশিটে নাম রয়েছে সুব্রত মুখার্জি, ফিরহাদ হাকিম, মদন মিত্রের। চার্জশিটে নাম রাখার আগে অধ্যক্ষের অনুমতি নেওয়া হয়নি বলে অভিযোগ। পর্যবেক্ষকদের মতে এই ঘটনার পরিপ্রেক্ষিতেই প্রত্যক্ষভাবে নিজের ক্ষোভ জাহির করেছেন স্পিকার। 

সেই সঙ্গে এদিন তিনি আরও অভিযোগ করেন, বিধানসভায় নিষ্পত্তি হতে পারে এমন অনেক বিষয় আদালতে নিয়ে যাওয়া হচ্ছে, রাজ্যপালের কাছে গিয়ে নালিশ জানানো হচ্ছে। রাজ্যপালও খুঁটিনাটি বিষয়ে বিধানসভার কাজে হস্তক্ষেপ করছেন। গণতন্ত্রে যা কাম্য নয়। 

অধ্যক্ষদের সম্মেলনে মূলত আইনসভার মর্যাদা নিয়ে জোর সওয়াল করেন বিধাসভার স্পিকার বিমান ব্যানার্জি।    

Comments
Loading...