মুশকিল আসানঃ শীতে বাড়ির টবে চাষ করুন ফুলকপির, শিখে নিন কিভাবে করবেন!

শীত আসতেই জমিয়ে আমরা প্রত্যেকেই অল্প বিস্তর নানা শাক সবজির তরকারি খেতে শুরু করি। সবথেকে মজাদার ব্যাপার হল সারা বছরের মধ্যে শুধুমাত্র শীতেই জমিয়ে সবজি খাওয়া যায়। হরেক সবজির মধ্যে ফুলকপি, টমেটো, গাঁজর, বাধাকপি, পালং শাক, ফুলকপি, ওলকপি এসব খাওয়ার সুযোগ মেলে। ডাল তরকারি সবেতেই এই সবজি মিশিয়ে নানা মজাদার পদ বানানো যায়।

আর এসব সবজির মধ্যে সবথেকে বেশি পছন্দের হল ফুলকপি। কিন্তু বাজারে প্রায়ই আকাশছোঁয়া দাম থাকে এই সবজির, তাই সাধ্যের নাগালে না পাওয়ায় প্রায় প্রতিদিনের পাত থেকে বাদ চলে যায় ফুলকপি। কিন্তু বাড়িতে যদি জায়গা থাকে তাহলে আজই এই পদ্ধতিতে শুরু করতে পারেন ফুলকপির চাষ। এই চাষের জন্য বেলে-দোআঁশ মাটি খুব ভালো। মাঝারি সাইজের একটা টব নিয়ে ফুলকপির চাষ করা যেতেই পারে। তবে মাথায় রাখতে হবে এই চাষের আদর্শ সময়।

পদ্ধতিঃ

প্রথমে মাটি তৈরি করে তার মধ্যে বীজ পুঁতে দিতে হবে এবং নিয়মিত জল দিতে হবে। চারা বেরোনোর পর তরকারির খোসা ময়লা আবর্জনা দিয়ে বানানো জৈব সার দিতে হবে। এই সার গাছের জন্য খুবই প্রয়োজনীয়। এইভাবে রোজ জল আর সার দিতে হবে। মাঝে মাঝে মাটিতে রোদও দিতে হবে। তাহলে বেশ কয়েক মাস পরে পাওয়া যাবে ঘরোয়া উপায়ে তৈরি ফুলকপি।

Comments
Loading...