জম্মু-কাশ্মীরে এখন থেকে জমি কিনতে পারবেন যে কোনও ভারতীয়, নির্দেশিকা জারি

বাধা উঠে গেল। এবার জম্মু কাশ্মীরে অকৃষি জমি কিনতে পারবেন যে কোনও ভারতীয়। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিবৃতি জারি করে জানিয়েছে, ইউনিয়ন টেরিটরি অফ জম্মু অ্যান্ড কাশ্মীর রিঅর্গানাইজেশন (অ্যাডপশন অফ সেন্ট্রাল ল) থার্ড অর্ডার, ২০২০ অনুযায়ী সেখানে অকৃষি জমি কিনতে পারবেন যে কোনও ভারতীয় নাগরিক। শুধু তাই নয়, দেশের যে কোনও জায়গায় জমি কিনতে গেলে যে আইন লাগু হয় এখানেও তার অন্যথায় হবে না। যদিও চরিত্র বদলের লক্ষ্যে কৃষিজমি বেচা যাবে না।

সূত্রের খবর, সরকারের লক্ষ্য জম্মু-কাশ্মীরকে শিল্পায়নের জন্য তুলে আনা। এতদিন সেখানে জমি কিনতে পারতেন কেবলমাত্র স্থায়ী বাসিন্দারা। এবার ভারতের যে কেউ সেখানে জমি কিনে শিল্প স্থাপন করতে পারবেন। তবে প্রশ্ন উঠছে, হাজার হাজার নিরাপত্তাকর্মী দিয়ে যে কাশ্মীরকে আগলে রাখতে হয়, সেখানে শিল্প স্থাপনে আগ্রহ দেখাবেন কোন শিল্পপতি?

কেন্দ্রীয় আইন অনুযায়ী, দেশ এবং রাজ্যের কোনও নিরাপত্তা সংস্থা চাইলে কেন্দ্রশাসিত অঞ্চলের যে কোনও এলাকায় জমি অধিগ্রহণ করতে পারে। এর জন্য কোনও সরকার বা প্রশাসনের অনুমতি নিতে হয় না। কিন্তু সেই আইন কাশ্মীরের ক্ষেত্রে প্রযোজ্য ছিল না। গত বছর ৫ ডিসেম্বর জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সঙ্গে সঙ্গেই সেই নিয়মেও ছেদ পড়ে।

Comments
Loading...