চাঁদের কক্ষপথে পৌঁছাল চন্দ্রযান ২, আগামী ৭ ই সেপ্টেম্বর চাঁদে নামার কথা

অবশেষে চাঁদের কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান ২। ভারতীয় সময় অনুযায়ী মঙ্গলবার সকাল ৯টা ২৮ মিনিট নাগাদ চাঁদের কক্ষপথে সফলভাবে প্রবেশ করে চন্দ্রযান ২।
গত ২২ জুলাই অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণের পর পৃথিবীর কক্ষপথে পাক খেতে খেতে গত ১৪ অগাস্ট পৃথিবীর কক্ষপথ ত্যাগ করে চন্দ্রযান ২। তার পর সাত দিন ধরে সোজা পথ পেরিয়ে চন্দ্রযান ২ চাঁদের কক্ষপথে ঢুকে পড়ল মঙ্গলবার সকালে। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে। মোট ২৯ দিনের পথ পেরিয়ে মঙ্গলবার চাঁদের কক্ষপথে ঢুকে পড়ল চন্দ্রযান ২।
ঘণ্টায় ৩ হাজার ৬০০ কিলোমিটার গতিবেগে নিয়ে অগ্রসর হওয়া চন্দ্রযান ২ এর গতি কমিয়ে নিরাপদে তাকে চাঁদের কক্ষপথে ঢোকানোই সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল ইসরোর বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের কাছে। উৎক্ষেপণের পর থেকে চন্দ্রযান ২ এর গতিবেগ আস্তে-আস্তে কমিয়েছে ইসরো। উৎক্ষেপণের সময় জিএসএলভি-মার্ক ৩ রকেটের গতিবেগ ছিল ঘণ্টায় ৩৯ হাজার ২৪০ কিলোমিটার।
কক্ষপথে ঢোকার আগে চন্দ্রযান ২ এর গতিবেগ না কমালে তা যেমন চাঁদের পাশ কাটিয়ে সৌরমণ্ডলের সুদূরতম প্রান্তে চলে যেতে পারত, কিংবা আছড়েও পড়তে পারত চাঁদের বুকে। তবে আগামী ৭ সেপ্টেম্বর চাঁদের বুকে ল্যান্ডার ‘বিক্রম’ এর পা ছোঁয়ানো পর্যন্ত উদ্বেগে থাকতে হবে ইসরোর বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের। ল্যান্ডার থেকে আবার রোভার নামক যন্ত্র চাঁদের পিঠে ঘুরতে নামবে। এই পর্বে ইন্ডিয়ার ডিপ স্পেস নেটওয়ার্ক (আইডিএসএন) এর মাধ্যমে মিশন অপারেটর কমপ্লেক্সের (এমওএক্স) বিজ্ঞানীরা চন্দ্রযান ২ এর সঙ্গে যোগাযোগ রাখবেন।

Comments
Loading...