রাজ্যসভায় পেশ নাগরিকত্ব সংশোধনী বিল, অসুস্থ ৪, ম্যাজিক ফিগার কমে ১১৯

রাজ্যসভায় পেশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। বিল নিয়ে আলোচনার জন্য ৬ ঘণ্টা সময় ধার্য করা হয়েছে। লোকসভায় প্রায় ৭ ঘণ্টার বিতর্কের পর সোমবার মধ্যরাতে পাশ হয় নাগরিকত্ব সংশোধনী বিল (Citizenship Amendment Bill)। বিলের পক্ষে ভোট পড়ে ৩১১ টি এবং বিলের বিপক্ষে ভোট দেন ৮০ জন সাংসদ। তারপর বুধবার সেই বিল পেশ হল রাজ্যসভায়।

লোকসভায় সংখ্যার জোরে সহজেই বিল পাশ করিয়ে নিলেও, মোদী-অমিত শাহের চিন্তা বাড়াচ্ছে রাজ্যসভা। লোকসভার মতোই প্রবণতা রাজ্যসভায়ও থাকলে এনডিএর পক্ষে বিল পাশ করাতে অসুবিধা হওয়ার কথা নয়। কিন্তু লোকসভায় বিলের (Citizenship Amendment Bill) পক্ষে ভোটদানের পরই দ্রুত বদলে গিয়েছে বিল নিয়ে কয়েকটি দলের আপাত অবস্থান। শিবসেনা কী করবে কিংবা প্রশান্ত কিশোর সহ দলীয় অন্য নেতাদের আপত্তিকে কীভাবে সামাল দেবেন নীতিশ কুমার, সেটাই এখন দেখার। ফলে রাজ্যসভায় বিল নিয়ে ভোটাভুটির দিকে তাকিয়ে সব মহল।

সূত্রের খবর, অধিবেশনের শুরুতেই জানা যায় অসুস্থতার কারণে ৪ জন সাংসদ অনুপস্থিত রয়েছেন। অনুপস্থিত থাকেন ২ নির্দল এবং একজন করে বিজেপি ও এনসিপি সাংসদ। ফলে রাজ্যসভায় ম্যাজিক ফিগার কমে দাঁড়ায় ১১৯। বিজেপির দাবি, তাদের পক্ষে রয়েছেন কমপক্ষে ১২৫ জনের সমর্থন। ফলে বিল পাশ করাতে সমস্যা হবে না। অন্যদিকে বিপক্ষে পড়তে পারে ১০৯ জন সাংসদের ভোট।

বিল পাশ হলেই তা রাষ্ট্রপতি কোবিন্দের কাছে পাঠানো হবে। তাঁর সাক্ষরের পর এই বিল আইনে পরিণত হবে।

Comments
Loading...