২০১৪ লোকসভায় ৬৫ টির মধ্যে ৬২ আসন পাওয়া রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিশগড়ে ধাক্কার মুখে বিজেপি

২০১৪ লোকসভা নির্বাচনে রাজস্থান, মধ্য প্রদেশ এবং ছত্তিশগড়ে ৬৫ টি আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৬২ টি আসন। ২০১৯ লোকসভা ভোটের আগে এই তিন রাজ্যের গুরুত্বপূর্ণ বিধানসভা ভোটে বড়সড় ধাক্কার মুখে বিজেপি। এক্কেবারে প্রাথমিক গণনায় হিন্দি বলয়ের তিন গুরুত্বপূর্ণ রাজ্য মধ্য প্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগড়ে বাজিমাত করতে চলেছে কংগ্রেস।
তার মধ্যে মধ্য প্রদেশে কংগ্রেস-বিজেপির মধ্যে লড়াই অত্যন্ত হাড্ডাহাড্ডি লড়াই হলেও বাকি দুই রাজ্যে অনেকটা এগিয়ে রাহুল ব্রিগেড। এই খবর লেখার সময় পর্যন্ত মধ্য প্রদেশে ২৩০ টি আসনের মধ্যে কংগ্রেস ১১১ টি এবং বিজেপি ১০৮ টি আসনে এগিয়ে। সবে মাত্র কয়েক রাউন্ড গণনা হয়েছে। ফলে যে কোনও সময়ই পরিস্থিতির পরিবর্তন হতে পারে। কিন্তু রাজস্থান এবং ছত্তিশগড়ে অনেকটাই এগিয়ে গেছে কংগ্রেস।
রাজস্থানে ১৯৯ টি আসনের মধ্যে ১০৫ টি আসনে এগিয়ে কংগ্রেস, বিজেপি এগিয়ে ৮০ আসনে। অন্যদিকে, ছত্তিশগড়ে ৯০ টি আসনের মধ্যে ৫৯ টি এগিয়ে গেছে কংগ্রেস। বিজেপি এগিয়ে মাত্র ২৪ টি আসনে।
এই তিন রাজ্যের মধ্যে প্রাথমিক গণনার প্রবণতায় ছত্তিশগড়ে অনেকটাই স্বস্তিজনক জায়গায় রয়েছে কংগ্রেস। নকশাল অধ্যুষিত ছত্তিশগড়ে টানা ১৫ বছর সরকার চালিয়েছে বিজেপি। কিন্তু রাজস্থান এবং ছত্তিশগড়ে এখনও লড়াই অত্যন্ত হাড্ডাহাড্ডি। কংগ্রেস খানিকটা এগিয়ে থাকলেও, শেষ মুহূর্তে যে কোনও অদল-বদল চূড়ান্ত ফলাফলে হতেই পারে।

Comments
Loading...