নির্ভয়া কাণ্ড: মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্তদের দেওয়া হোক অঙ্গদানের সুযোগ, সুপ্রিম কোর্টে পিআইএল জমা পড়ল

 মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত অপরাধীদেরও অঙ্গদানের সুযোগ দেওয়া হোক। তাদের কাছে জানতে চাওয়া হোক, তারা অঙ্গদানে ইচ্ছুক কি না। নির্ভয়া-কাণ্ডে দোষী সাব্যস্ত চার অপরাধীকে দিয়েই শুরু হোক এই কাজ। এই মর্মে একটি পিআইএল জমা পড়েছে সুপ্রিম কোর্টে।
শীর্ষ আদালতে এই আবেদন জানিয়েছেন বম্বে হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মাইকেল এফ সালডানহা, আইনজীবী দিলরাজ রোহিত সিক্যুয়েরা এবং পিপলস ইউনিয়ন ফর সিভিল লিবার্টিজের মেঙ্গালুরু শাখা।
এই আবেদনে ভারতে অঙ্গদান নিয়ে সচেতনতার অভাব এবং গুরুত্বপূর্ণ অঙ্গ সংরক্ষণ ও অঙ্গদানের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বলা হয়েছে, আজও এই দেশে এই সংক্রান্ত যথাযথ নীতি নেই। তাই বিষয়টিতে শীর্ষ আদালত নিজেদের মত জানাক এবং সরকারকে প্রয়োজনীয় নির্দেশ দিক।
আবেদনকারীদের যুক্তি, মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্তদের সাজা কার্যকর হওয়ার পর তাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ নষ্ট হয়ে যায়। কিন্তু তাদের মৃত্যুর পর যদি গুরুত্বপূর্ণ অঙ্গগুলি দান করা হয় তাহলে তা অন্য অনেকের প্রাণ বাঁচাতে পারে। চিকিৎসা বিজ্ঞান বা গবেষণার কাজেও লাগতে পারে।  তাই সাজা ঘোষণার পর যদি এই অভিযুক্তদের সামনে অঙ্গদানের বিষয়টি তুলে ধরা হয়, তাহলে তারা বিষয়টি বুঝতে পারবে বলে আবেদনে বলা হয়েছে। এর মাধ্যমে ওই অপরাধীরা সমাজে নিজেদের কিছু অবদানও রেখে যেতে পারবে।
আবেদনে আরও বলা হয়েছে, সরকারকে এই মর্মে নির্দেশ দেওয়ার পাশাপাশি এর সঙ্গে সামঞ্জস্য রেখে এই সংক্রান্ত প্রিজনার্স রুলও যাতে সরকার পরিবর্তন করে সেই নির্দেশও দিক সুপ্রিম কোর্ট।

Comments
Loading...