টাকার বিনিময়ে যে কোনও রাজনৈতিক দলের প্রচারে রাজি বিবেক ওবেরয়, অভিজিৎ সহ মুম্বইয়ের ৩৬ তারকা, কোবরা পোস্টের স্টিং অপারেশনে বেআব্রু বলিউড

শিয়রে কড়া নাড়ছে লোকসভা ভোট। প্রচারে তাল ঠুকছে সবকটি রাজনৈতিক দলই। ২০১৯ সালে দিল্লির মসনদে বসবে কে, তা নিয়ে চারদিকে চুলচেরা বিশ্লেষণ। কিন্তু কী ভাবছেন জনতা জনার্দন? জনতার মনের হদিশ পেতে হন্যে হয়ে প্রচারে ব্যস্ত সমস্ত রাজনৈতিক দলের নেতা-কর্মীরা। ভোট প্রচারের ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়াতেও। এই প্রেক্ষিতে ইনভেস্টিগেটিভ নিউজ পোর্টাল কোবরা পোস্টের সাম্প্রতিকতম প্রতিবেদনে বেআব্রু হল বলিউড। সোশ্যাল মিডিয়ায় যাঁদের অহরহ উপস্থিতি, টিভি ও সিনেমার তেমনই ৩ ডজন শিল্পী-কলাকুশলীর সঙ্গে কথোপকথনে ফাঁস হল, টাকা পেলে যে কোনও রাজনৈতিক দলের হয়েই প্রচারমূলক পোস্ট দিতে আপত্তি নেই কারও। শর্ত একটাই, টাকা দিতে হবে নগদে। এই প্রতিবেদন প্রকাশের পরই হইচই পড়ে গিয়েছে সারা দেশে।

অপারেশন কারাওকে। অস্তিত্বহীন একটি জনসংযোগ সংস্থার প্রতিনিধি সেজে কোবরা পোস্টের সাংবাদিকরা গিয়েছিলেন বলিউডের সেলেব্রিটিদের কাছে। বলেছিলেন, আসন্ন লোকসভা ভোটের দিকে চোখ রেখে কোনও একটি বিশেষ রাজনৈতিক দলের হয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচারমূলক পোস্ট করতে হবে। বদলে মিলবে মোটা টাকা।

বিবেক ওবেরয়, জ্যাকি শ্রফ, শক্তি কাপুর, রাখি সাওয়ান্ত, সানি লিওন, সোনু সুদ, মহিমা চৌধুরী, আমিশা প্যাটেল, রাজপাল যাদব, পুনিত ইশর, টিসকা চোপড়া, ইভলিন শর্মা, পুনম পাণ্ডে, কোয়েনা মিত্র, মিনিষা লাম্বা, গায়ক অভিজিৎ ভট্টাচার্য, কৈলাস খের, মিকা সিংহ, বাবা সায়গল, কোরিওগ্রাফার গণেশ আচারিয়া, সম্ভাবনা শেঠ হাস্য কৌতুক শিল্পী রাজু শ্রীবাস্তব-সহ ৩৬ জন শিল্পী-কলাকুশলীর প্রত্যেকেই টাকার বিনিময়ে যে কোনও রাজনৈতিক দলের পক্ষে তাঁদের ফেসবুক, ট্যুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে প্রচারমূলক পোস্ট করতে রাজি হয়েছেন বলে কোবরা পোস্টের প্রতিবেদনে প্রকাশ।

জ্যাকি শ্রফের মতো কয়েকজন তো বাড়তি হিসেবে ইউটিউবেও প্রচার চালানোর কথা বলেন বলে কোবরা পোস্টের প্রতিবেদনে প্রকাশ। গোটা ব্যাপারটিকে ভক্তদের কাছে অত্যন্ত বিশ্বাসযোগ্য করে তুলতে বেশ কয়েকটি কৌশল প্রয়োগের দাওয়াই দিয়েছেন বিতর্কিত গায়ক অভিজিৎ ভট্টাচার্য। তাঁর মতে, গাড়িতে যেতে যেতে কিংবা কফি শপে কফির পেয়ালায় চুমুক দেওয়ার সময় তিনি বিভিন্ন প্রচার চালাবেন সোশ্যাল মিডিয়ায়, তাতে মানুষের কাছে আরও বেশি করে বিশ্বাসযোগ্যতা পাওয়া যাবে, বলছে কোবরা পোস্টের প্রতিবেদন।

প্রচারমূলক পোস্টের জন্য টাকার অঙ্ক নিয়ে অভিনেতা, কলাকুশলীদের সঙ্গে কথোপকথন পুরোটাই কোবরা পোস্ট তুলে দিয়েছে তাদের ওয়েবসাইটে। সেখানে অভিনেতা মহিমা চৌধুরীকে একটি পোস্টের জন্য এক কোটি টাকা চাইতে শোনা যাচ্ছে। ‘বিজেপি যত ইচ্ছে দিতে পারে… ওরা মাসে এক কোটি করেও দিতে পারে।‘ এভাবেই প্রতিটি পোস্টের জন্য কলাকুশলীরা গড়ে ২ থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত দাবি করেছেন। কেউ কেউ তো ৮ মাস ধরে টানা পোস্টের জন্য এক লপ্তে ২০ কোটি টাকা অবধি চেয়েছেন। তাত্পর্যপূর্ণভাবে কেউই কালো টাকা গ্রহণে সামান্য আপত্তি পর্যন্ত করেননি বলে প্রতিবেদনে দেখা যাচ্ছে।

তাত্পর্যপূর্ণ ব্যাপার হল, কোনও রাজনৈতিক দলের হয়ে বলিউডের এই সেলেব্রিটিরা গোপনে প্রচারমূলক পোস্ট করার পারিশ্রমিকটুকু নগদেই দেওয়ার কথা বলেছেন। এমনকী কোবরা পোস্টের সাংবাদিকরা যখন পিআর এক্সিকিউটিভ সেজে তাঁদের সঙ্গে পারিশ্রমিকের একটি অংশ হোয়াইট মানি বা সাদা টাকায় দেওয়ার কথা বলছিলেন, তখন তাঁরা প্রায় সকলেই তাতে অসন্তোষ প্রকাশ করেন।

লোকসভা নির্বাচনের আগে কোনও একটি রাজনৈতিক দলের হয়ে সুবিধাজনক পরিস্থিতি তৈরি করার কথা বলে কলাকুশলীদের সঙ্গে ভাব জমান কোবরা পোস্টের সাংবাদিকরা। মূলত বিজেপি, কংগ্রেস ও আম আদমি পার্টির কথাই তাঁরা কলাকুশলীদের জানান। তবে অপারেশন কারাওকের সঙ্গে যে সংশ্লিষ্ট রাজনৈতিক দল তিনটির কোনও সম্পর্কই নেই তাও প্রতিবেদনে জানিয়েছে কোবরা পোস্ট।

তবে ব্যতিক্রমও আছে। কোবরা পোস্টের প্রতিবেদনেই প্রকাশ যে বিদ্যা বালান, রাজা মুরাদ, আরশাদ ওয়ারসি, সৌম্যা ট্যান্ডনের মত অভিনেতারা সরাসরি প্রস্তাব খারিজ করে দিয়েছেন। বিদ্যা বালান কিংবা আরশাদ ওয়ারসির সেক্রেটারিরা সরাসরি প্রস্তাব খারিজ করে দিয়েছেন। অন্যদিকে রাজা মুরাদ জানিয়েছেন তাঁর কোনও ট্যুইটার অ্যাকাউন্টই নেই। নতুন অ্যাকাউন্ট খুলে দেওয়ার প্রস্তাব দেওয়া হলে তিনি তা পত্রপাঠ প্রত্যাখ্যান করেন বলে কোবরা পোস্টের প্রতিবেদনে প্রকাশ।

সোশ্যাল মিডিয়ায় বিবেক ওবেরয়ের ৩০ লক্ষ ফলোয়ার। অভিজিতের ফলোয়ারের সংখ্যা ২০ লক্ষ সেখানে মিকা সিংহের ফলোয়ার ১ কোটি, সানি লিওনের ফলোয়ার সংখ্যা সবচেয়ে বেশি ২ কোটি। এই বিপুল পরিমাণ ভক্তের কাছে শিল্পী-কলাকুশলীরা রাজনৈতিক কোনও প্রচার চালালে তা আরও বেশি প্রভাব ফেলবে তা বলাই বাহুল্য। এবং মুহ মাঙ্গি কিমতের বিনিময়ে এই সেলেব্রিটিরা যে কোনও পোস্ট করতেই কোনও দ্বিধা করছেন না, তা সাফ হয়ে গেল কোবরা পোস্টের অপারেশন কারাওকেতে।

Comments
Loading...