Coronavirus India: করোনার থাবা ভারতে, আক্রান্ত ২১, দিল্লিতে ১৫ জন ইতালীয় পর্যটকের দেহে নোভেল করোনাভাইরাসের জীবাণু |

বুধবার দিল্লিতে ১৫ জন ইতালীয় পর্যটকের দেহে নোভেল করোনাভাইরাসের জীবাণু মেলার খবরে নতুন করে আতঙ্ক ছড়াল দেশে। দিল্লি, তেলেঙ্গানা, রাজস্থান, উত্তরপ্রদেশ প্রভৃতি রাজ্যে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্যগুলির সঙ্গে হাতে হাত মিলিয়ে এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের বার্তা দিয়ে জানিয়েছেন, এ বার তিনি হোলি খেলবেন না। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বুধবার দিল্লি সরকারের পদস্থ আধিকারিক ও হাসপাতাল কর্তৃপক্ষের প্রধানদের নিয়ে বৈঠক করেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২১। চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর প্রভৃতি দেশে ভারতীয় পর্যটকদের যাওয়ার ব্যাপারে আপাতত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

Coronavirus India:  ভারতে করোনাভাইরাস

Coronavirus India
Image Courtesy: The Financial Express

 

করোনাভাইরাস আক্রমণের প্রথম দিকে কেরল-সহ দক্ষিণের রাজ্যগুলিতে তীব্র আতঙ্ক দেখা দেয়। যদিও কেরলে আগে যে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হন, তাঁরা প্রত্যেকেই সুস্থ বলে জানা গিয়েছে। তাঁদের সবাইকে পর্যবেক্ষণে রাখা হচ্ছে।
নতুন করে মোট তিনটি কেসে করোনাভাইরাস পজিটিভ বলে জানা যাচ্ছে।

দিল্লিতে একজন, তেলেঙ্গানায় একজন এবং জয়পুরে এক ইতালিয়ান পর্যটকের দেহে এই মারণ ভাইরাস মিলেছে। মোট ২১ জন ইতালিয়ান ও তিন ভারতীয়কে দিল্লির আইটিবিপি তে পাঠানো হয়েছে পরীক্ষার জন্য। বুধবার মোট ১৫ জন ইতালীয় পর্যটকের দেহে করোনাভাইরাস চিহ্নিত করেছে এইমস। এই মারণ ভাইরাসের বিরুদ্ধে সতর্কতার জন্য রাজধানী দিল্লির বেশ কয়েকটি স্কুল আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে।

 

কলকাতা

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে কলকাতায় চারজন করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ করা হয়েছিল। তাঁদের সবাইকে বেলেঘাটা আইডি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখা হয়। পরে তাঁদের দেহে করোনাভাইরাসের জীবাণু মেলেনি বলে ছেড়ে দেওয়া হয়।

ফেব্রুয়ারির শেষ দিকে ফের কলকাতায় করোনাভাইরাসের আতঙ্ক ছড়ায় সোশ্যাল মিডিয়ার দৌলতে। এক অস্ট্রেলিয়ান নাগরিক কিছুদিন আগে তাজ বেঙ্গল হোটেলে উঠেছিলেন। সর্দি-কাশি ও জ্বর নিয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন তিনি। সাম্প্রতিক কালে তাঁর চিনে যাওয়ার কোনও রেকর্ড না থাকলেও কোনওরকম ঝুঁকি না নিয়ে তাঁকে বেলেঘাটা আইডি হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল। রাজ্যে করোনাভাইরাসের উপস্থিতির খবর এখনও জানা যায়নি। এ রাজ্যের দুর্গাপুরের এক যুবক ইরানে আটকে পড়ায় তাঁকে নিয়ে ভাবনায় পড়েছে পরিবার।

যে ভাবে বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণের খবর আসছে, তাতে হাত গুটিয়ে বসে নেই স্বাস্থ্য দফতর। বুধবার রাজ্যের সব জেলা ও মহকুমা মেডিক্যাল কলেজগুলিতে আইসোলেশন ওয়ার্ড খুলে করোনাভাইরাসের চিকিৎসার ব্যবস্থা করতে বলা হয়েছে। অবিলম্বে প্রত্যেকটি জেলার মেডিক্যাল কলেজ হাসপাতালে এই ব্যবস্থা কার্যকরের নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে ভেন্টিলেশন ব্যবস্থাও ঠিকঠাক রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। যে চিকিৎসক ও নার্সরা চিকিৎসা করবেন তাঁদের নিরাপত্তার দিকটিও দেখার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

দিল্লি

১৫ জন ইতালীয় পর্যটকের দেহে করোনাভাইরাস পজিটিভ বলে জানাচ্ছে দিল্লির এইমস। তাঁদের আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হয়েছে। দিল্লির প্রায় ৭০ জনকে এই মুহূর্তে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাঁদের মধ্যে ছ’জন আগ্রার বাসিন্দা।

 

মুম্বই

করোনাভাইরাস আতঙ্কে মুম্বই এয়ারপোর্টের যাওয়া ৫৫১ টি ফ্লাইটের ৬০ হাজার যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। মহারাষ্ট্রে দু’জন করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। তাঁদের একজন মুম্বইয়ের একটি হাসপাতালে এবং অপরজন পুণের হাসপাতালে ভর্তি রয়েছেন।

 

উত্তরপ্রদেশ

উত্তরপ্রদেশে ছ’জন করোনাভাইরাসে আক্রান্ত বলে দাবি করেছেন সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী। তাঁদের সফদরগঞ্জ হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। এদিকে তাজমহল বেড়াতে যাওয়ার আগে মানুষকে ভেবে দেখার পরামর্শ দিচ্ছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)। এক নির্দেশিকায় তারা জানিয়েছে, দিনে গড়ে ৩০ হাজার পর্যটকের স্ক্রিনিংয়ের কোনও প্রযুক্তি ব্যবস্থা নেই তাজমহলে। সুতরাং, এই সময়ে তাজমহল বেড়ানো এড়িয়ে যাওয়াই ভালো।

 

এছাড়া জম্মু ও কাশ্মীরেও করোনাভাইরাস নিয়ে সাবধানতা অবলম্বন করা হয়েছে। যদিও উপত্যকায় কোনও করোনাভাইরাস পজিটিভের খবর মেলেনি। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর জানিয়েছেন, একটি করোনাভাইরাস আক্রান্তের খবর এসেছে তাঁর রাজ্যে। তাঁর শারীরিক পরীক্ষা চলছে। আক্রান্ত ব্যক্তি বিলাসপুরের বাসিন্দা বলে জানান মুখ্যমন্ত্রী।

Coronavirus India
Image Courtesy: Sportskeeda

 

করোনাভাইরাসের জেরে বাতিল হয়েছে সুলতান আজলান কাপ হকি। ভারতের অনূর্ধ্ব-১৬ ফুটবল দলের তাজিকিস্তান সফরও বাতিল করা হয়েছে। ট্যুইটারের পর, টিসিএল, এইচসিএলের মতো তথ্যপ্রযুক্তি সংস্থা তাদের কর্মীদের বিশেষ প্রয়োজন ছাড়া বিদেশ সফর করতে বারণ করেছে। সংস্থাগুলির প্রায় একই মত, যেভাবে মহামারী আকার নিচ্ছে করোনাভাইরাস, তাতে কর্মীদের স্বাস্থ্যের প্রতি আগে খেয়াল রাখতে হচ্ছে।

বিশ্বজুড়ে এই মুহূর্তে ৯০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত বলে খবর।

Comments
Loading...