অর্থনীতি চাঙ্গা করতে কর্পোরেট ট্যাক্সে বড় ছাড়ের ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর, চড়ল শেয়ার বাজার

গত ৬ বছরের মধ্যে আর্থিক বৃদ্ধির হার সর্বনিম্ন হয়েছে। গাড়ি শিল্প থেকে বিস্কুট কারখানা, একাধিক শিল্পক্ষেত্রে প্রবল মন্দার জেরে নাগাড়ে চলছে কর্মী ছাঁটাই। কয়েকদিন ধরে ধস নামছিল শেয়ার বাজারে। এই প্রেক্ষিতে অর্থনীতিকে চাঙ্গা করতে নয়া দাওয়াই কেন্দ্রের। শুক্রবার জিএসটি কাউন্সিলারের বৈঠকে দেশের সংস্থাগুলির ক্ষেত্রে কর্পোরেট ট্যাক্স বিপুল ছাড়ের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজারে লগ্নি টানতেই কর্পোরেট করে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই ঘোষণার পরেই চাঙ্গা হতে শুরু করেছে শেয়ার বাজার।
কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, সমস্ত সারচার্জ ধরে কর্পোরেট ট্যাক্স ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫.২ শতাংশ করা হয়েছে। পাশাপাশি, নতুন সংস্থাকেও মিনিমাম অল্টারনেট ট্যাক্স (ম্যাট) দিতে হবে না। চলতি বছরের ১ লা এপ্রিল থেকে এই কর কার্যকর করা হবে। শুধু তাই নয়, চলতি বছরের অক্টোবর থেকে যে সব সংস্থা চালু হতে চলেছে ইনসেনটিভ ছাড়া ১৫ শতাংশ কর ছাড় দেওয়া হচ্ছে বলে ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।
কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই ঘোষণার পরেই চড়চড়িয়ে উঠতে থাকে সেনসেক্স সূচক । চাঙ্গা হতে থাকে শেয়ার বাজার। বম্বে স্টক এক্সচেঞ্জের সেনসেক্স ২,১০০ পয়েন্ট বেড়ে যায়। নিফটিও ঊর্ধ্বমুখী হতে থাকে। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ নিফটি ১১,২৫০ পয়েন্টের উপরে উঠে যায়। কয়েকদিন ধরে লাগাতার শেয়ার বাজারে ধসের পর শুক্রবার দেশিয় সংস্থাগুলি খানিকটা স্বস্তি পেয়েছে।

Comments
Loading...