কেরলে সরকারি কর্মচারীদের ৫ মাস ধরে প্রতি মাসে ৬ দিনের বেতন কাটবে সিপিএম সরকার

অসমের সরকারি কর্মচারীদের মে-জুন মাসের বেতন দেওয়া সম্ভব নয় বলে সম্প্রতি জানিয়েছেন সেই রাজ্যের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। তেলেঙ্গানা সরকারও জানিয়ে দিয়েছে, করোনা পরিস্থিতিতে সরকারি কর্মচারীদের পুরো বেতন দেওয়া সম্ভব নয়। এবার করোনা মোকাবিলায় সরকারি কর্মচারীদের সহযোগিতা চেয়ে অভিনব ঘোষণা করল কেরলের সিপিএম সরকার।

এর আগে রাজ্য সরকারি কর্মীদের এক মাসের বেতন মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দিতে বলে বিরোধীদের প্রবল সমালোচনার মুখে পড়েছিল কেরলের সিপিএম সরকার। আর এবার আগামী পাঁচ মাসের জন্য সমস্ত রাজ্য সরকারি কর্মীর প্রতি মাসে ৬ দিনের বেতন করোনা মোকাবিলা জন্য কেটে নেওয়ার কথা জানালেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারই বিজয়ন।
যদিও রাজ্যের আর্থিক পরিস্থিতি চাঙ্গা হলেই কেটে নেওয়া বেতন পুনরায় কর্মীদের ফিরিয়ে দেওয়া হবে বলে বুধবার জানান তিনি। এছাড়াও মন্ত্রী, বিধায়ক ও অন্যান্য জনপ্রতিনিধির বেতনও আগামী এক বছরের জন্য ৩০% শতাংশ হারে কেটে নেওয়ার কথাও বলেছেন বিজয়ন।
এই কঠিন পরিস্থিতির মোকাবিলায় সকলকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে বলেছেন তিনি। উল্লেখ্য, এর আগে কোভিড রিলিফ ফান্ডের জন্য সমস্ত রাজ্য সরকারি কর্মীর ১ মাসের মাইনে কেটে নেওয়ার কথা জানিয়েছিলেন তিনি। এই নিয়ে বিতর্কও কম হয়নি। বিভিন্ন মহল থেকে প্রতিবাদও করা হয় সরকারের এই সিদ্ধান্তের। যদিও, রাজ্য সরকারি কর্মী ও তাঁদের সংগঠনগুলির এই সিদ্ধান্তে সমর্থন রয়েছে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী বিজয়ন।
বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজয়ন জানান, বিগত দু’বছরে বন্যার কারণে বিপুল ক্ষয়ক্ষতির সম্মুখীন হওয়া সত্ত্বেও, ৭% হারে বৃদ্ধি পেয়েছে রাজ্যের জিডিপি। কিন্তু এই মহামারীর জন্য অর্থব্যবস্থা খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, কেরলের অর্থনীতি পর্যটন ও প্রবাসীদের পাঠানো অর্থের উপর অনেকটাই নির্ভরশীল। কিন্তু এই মুহূর্তে দুটি দিকই ক্ষতিগ্রস্ত। এছাড়াও কেন্দ্রীয় সরকারও তাঁদের দাবি ও অনুরোধ রাখছে না বলে অভিযোগ করেন বিজয়ন। এই অবস্থায় এই কোভিড রিলিফ ফান্ডের জন্য জনগনের কাছ থেকে ভালো সাড়া মিলছে বলে তাঁর দাবি।
সমস্ত সরকারি প্রতিষ্ঠান, আধা সরকারি প্রতিষ্ঠান ও পাবলিক সেক্টর আন্ডারটেকিং, বিশ্ববিদ্যালয় সহ আরও বেশ কিছু সংস্থার কর্মীদের থেকে কাটা হবে এই বেতন। কিন্ত ২০ হাজার টাকার নিচে আয় করা কর্মীদের থেকে কোনও বেতন কাটা হবে না বলে জানা গেছে।

Comments
Loading...