দিল্লি-লখনউ তেজস এক্সপ্রেসের ভাড়া পাল্লা দেবে বিমানের সঙ্গে, দেশের প্রথম ‘বেসরকারি’ ট্রেন চালাতে প্রস্তুত আইআরসিটিসি

ভারতীয় রেলে নতুন অধ্যায়ের সূচনা। নিউ দিল্লি-লখনউ তেজস এক্সপ্রেসের হাত ধরে প্রথম ট্রেন বেসরকারিকরণ করল মোদী সরকার। আইআরসিটিসির হাতে তুলে দেওয়া এই এক্সপ্রেসের ট্রেনের এখনও পর্যন্ত ভাড়া নির্ধারণ না হলেও, শোনা যাচ্ছে, বিমান ভাড়ার সঙ্গে টক্কর দেবে দিল্লি-লখনউ তেজস এক্সপ্রেসের টিকিটের দাম।
গত কয়েক মাস ধরেই শোনা যাচ্ছিল, বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার সঙ্গে রেলেরও বেসরকারিকরণ করার পথে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসির হাতে বেশ কয়েকটি এক্সপ্রেস ও দূর পাল্লার ট্রেন তুলে দেবে কেন্দ্র। পরীক্ষামূলকভাবে আইআরসিটিসির হাতে নিউ দিল্লি-লখনউ তেজস এক্সপ্রেস তুলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই এক্সপ্রেস ট্রেনের বেসরকারিকরণের সুফল পেলেই আরও ১০০ টি ট্রেনের বেসরকারিকরণের পথে যাবে মোদী সরকার। তাই নিউ দিল্লি-লখনউ তেজস এক্সপ্রেসের সাফল্যের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। যদিও একে ১০০ শতাংশ বেসরকারিকরণ বলতে নারাজ আইআরসিটিসির আধিকারিকদের একাংশ। আইআরসিটিসি সূত্রের খবর, লিজ চার্জ এবং অন্যান্য খরচ সহ প্রতিদিন তেজস এক্সপ্রেস চালাতে সংস্থার খরচ হবে প্রায় ১৩ লক্ষ টাকা, অন্যদিকে প্রতিদিন ট্রেন চালিয়ে দৈনিক ১৬ থেকে ১৭ লক্ষ টাকার রাজস্ব ঢুকবে আইআরসিটিসির ঘরে।
১৩ কোচের তেজস এক্সপ্রেসে আরও ৫ টি নতুন কোচ লাগানো হচ্ছে। তাতে ১ হাজার থেকে  আসন সংখ্যা বেড়ে হবে দেড় হাজার। প্রত্যেকটি আসনের পাশে মোবাইল ফোনের চার্জিং পয়েন্ট, ওয়াই-ফাই পরিষেবা, অত্যাধুনিক বায়ো টয়লেট, কোয়ালিটি ক্যাটারিং, মিটিংয়ের জন্য বিশেষ বোর্ড রুম, বিয়ে বা জন্মদিনের অনুষ্ঠানের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। টিকিট পরীক্ষকের দায়িত্বে থাকবেন বেসরকারি কর্মী। নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছাতে যাত্রাপথের মাঝখানে একমাত্র স্টপেজ কানপুর। তবে কোনও কারণে ট্রেন ৩০ মিনিটের বেশি বিলম্ব হলে যাত্রীদের বিনামূল্যে খাবার দেবে আইআরসিটিসি। তেজস এক্সপ্রেসের টিকিটের দাম পাল্লা দেবে বিমান ভাড়ার সঙ্গে।
বৃহস্পতি ও রবিবার ছাড়া সপ্তাহের বাকি পাঁচ দিন চলবে নিউ দিল্লি-লখনউ তেজস এক্সপ্রেস। বর্তমানে শতাব্দী এক্সপ্রেস সহ ৫০ টি ট্রেন ও ৩০ টির বেশি বিমান পরিষেবা রয়েছে দিল্লি থেকে লখনউয়ের যাত্রাপথে। এরপরেও বিশাল ভাড়া দিয়ে কতজন যাত্রী তেজস এক্সপ্রেসে উঠতে চাইবেন সেটাই দেখার।

Comments
Loading...