এই প্রথম ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিদেশ মন্ত্রক মঙ্গলবার ট্রাম্পের সফরসূচি ঘোষণা করেছে। তিনি আসছেন ২৪ ফেব্রুয়ারি। দু’দিন থাকবেন। তিনি গুজরাটের আমেদাবাদে ‘কেমছো ট্রাম্প’ নামে এক অনুষ্ঠানে যোগ দেবেন। প্রেসিডেন্টের সঙ্গে আসছেন তাঁর স্ত্রী মেলিনিয়া। বিদেশ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ট্রাম্পের সুযোগ্য নেতৃত্বে দু’দেশের সম্পর্ক আজ অনেক পরিণত। বাণিজ্য, প্রতিরক্ষা, সন্ত্রাস মোকাবিলার মতো বহু বিষয়ে লক্ষ্যণীয় উন্নতি ঘটেছে। ট্রাম্পের এই সফরে দ্বিপাক্ষিক চুক্তিগুলি খতিয়ে দেখার সুযোগ পাওয়া যাবে। তাঁর সঙ্গে মোদীর একান্ত বৈঠকও হবে।
সরকারি সূত্রের খবর, এই সফরেই আমেরিকার কাছ থেকে ক্ষেপণাস্ত্র-প্রতিরোধী প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়টি চূড়ান্ত হতে পারে। তবে কেন্দ্রীয় সরকার যে বহুদিন ধরে ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি করার চেষ্টা করছে, তার কী হবে, সেটা এখনও পরিষ্কার নয়। মঙ্গলবারই স্বদেশী জাগরণ মঞ্চ একটি ব্লগ লিখে ভারত-মার্কিন বাণিজ্য চুক্তির বিরোধিতা করেন। ওই ব্লগে তিনি জানান, ছোটখাটো কোনও চুক্তি হওয়ারও সম্ভাবনা নেই। সূত্রের খবর, নানা কারণে এই চুক্তির বিষয়টি ঝুলে রয়েছে। জটিলতা কাটাতে দিল্লি আসছেন মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটথিজার। তিনি বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল, বাণিজ্য সচিব অনুপ ওয়াধওয়ান-সহ অনেক আমলার সঙ্গে বৈঠক করবেন।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

Epidemic Disease Act
Modi Sachin Interaction