দুর্দান্ত এক ভুল পদক্ষেপ! কর্পোরেটকে ব্যাঙ্ক খুলতে দেওয়া নিয়ে কটাক্ষ অর্থনীতিবিদ কৌশিক বসুর

কর্পোরেটের হাতে ব্যাঙ্ক ব্যবস্থা তুলে দেওয়ার সুপারিশকে বম্বশেলের সঙ্গে তুলনা করে তুলোধোনা করেছিলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন ও প্রাক্তন ডেপুটি গভর্নর বিরল আচার্য। এবার রিজার্ভ ব্যাঙ্কের অভ্যন্তরীণ কার্যকারি গোষ্ঠীর সুপারিশকে ভুল দিকে দুর্দান্ত দেখতে পদক্ষেপ বলে অভিহিত করলেন বিশ্ব ব্যাঙ্কের প্রাক্তন মুখ্য অর্থনীতিবিদ কৌশিক বসু। 

গত সপ্তাহে আরবিআই এর ইন্টারনাল ওয়ার্কিং গ্রুপ ব্যাঙ্ক ব্যবস্থাকে আরও পোক্ত করতে কর্পোরেট সংস্থাকে ব্যাঙ্ক খোলার ছাড়পত্র দেওয়া যায় কিনা তা ভেবে দেখার সুপারিশ করে। 

তারপরই তা নিয়ে হইচই পড়ে যায়। একটি প্রবন্ধে রাজন ও আচার্য সময়ের বিচারে এই সুপারিশকে বোমা বর্ষণের সঙ্গে তুলনা করেন। এবার অনেকটা এই সুরেই সুপারিশকে বিঁধলেন কৌশিক বসু। 

সংবাদসংস্থা পিটিআইকে কৌশিক বসু বলেছেন, সদ্য গঠিত ইন্টারনাল ওয়ার্কিং গ্রুপের কর্পোরেটকে ব্যাঙ্ক খোলার অনুমতি দেওয়ার জন্য আরবিআইকে সুপারিশ, আসলে ভুল দিকে নেওয়া একটি দুর্দান্ত দেখতে পদক্ষেপ। 

ইউপিএ আমলের প্রধান অর্থনৈতিক পরামর্শদাতা কৌশিক বসু বলেন, প্রাথমিকভাবে এই পদক্ষেপকে দেখে আপনার ভালোই মনে হবে। আপনি দেখছেন যে কর্পোরেট সংস্থা ঋণ নিতে সদা উদগ্রীব অন্যদিকে ব্যাঙ্কগুলো ঋণ দিতে হন্যে হয়ে ঘুরছে। এবার এই দুটো মিলিয়ে দিলে মন্দ কী? কিন্তু বাস্তবে ব্যাপারটা এরকম নয়।

বর্ষীয়ান এই অর্থনীতিবিদ বলছেন, এটা আসলে ক্রুনি ক্যাপিটালিজমের দিকে এক পা এগোনো। যেখানে বড়ো বড়ো হাতে গোনা কয়েকটি কর্পোরেশন গোটা বিজনেস স্পেসকে পকেটে পুরে নেবে। ছোটো খাটো কিম্বা মাঝারিরা হারিয়ে যাবে বাজার থেকে। তাই প্রাথমিকভাবে এই সুপারিশ দেখতে দুর্দান্ত কিন্তু পদক্ষেপের অভিমুখ ভুল।  

Comments
Loading...