হস্তশিল্পের প্রসারে জোর রাজ্যের, পর্যটন দফতরের সহায়তায় বাংলার হাতের কাজে গ্লোবাল ছোঁয়া

বাংলার হস্তশিল্পকে বিশ্বের দরবারে তুলে ধরতে এবার নয়া উদ্যোগ রাজ্য সরকারের। রাজ্যের পর্যটন দফতর এই উদ্যোগ নিয়েছে। বাংলার ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প বিশ্ব বিখ্যাত। এবার বাংলার হস্তশিল্পীরা তাঁদের দক্ষতা তুলে ধরার সুযোগ পাবে বিশ্বের দরবারে।

বাংলার হস্তশিল্প অর্থনৈতিকভাবে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি গ্রাম বাংলার হস্তশিল্পের প্রতি বিশেষ নজর দিয়েছিলেন। বাংলার হস্তশিল্প সামগ্রী দেশের গণ্ডি পার করে বিদেশেও ছড়িয়ে দিতে মুখ্যমন্ত্রী বিশ্ববাংলা বিপণি চালু করেছিলেন৷

এই ব্র্যান্ড ইতিমধ্যেই রাজ্যের হস্তশিল্প সামগ্রীকে বিশ্বের দরবারে তুলে ধরতে সফল হয়েছে। বাংলায় হারিয়ে যাওয়া হস্তশিল্পকে পুনরুজ্জীবিত করতে নিত্য নতুন ফ্যাশন ট্রেন্ড শুরু করেছে এই ব্র্যান্ড। হারিয়ে যাওয়া হস্তশিল্পকে পুনরুদ্ধার করার উদ্যোগ চায় এই বিশ্ব বাংলা ব্র্যান্ড।
এবার বিশ্বব্যাপী ব্যবসার কথা মাথায় রেখে পর্যটন দফতর নয়া উদ্যোগ নিয়েছে। এছাড়া বিশ্ব বাংলা বিপণিতে যে সব দ্রব্য বিক্রি করা হয়, সেগুলি সবই রাজ্যের শিল্পীরাই তৈরী করেন।

এর আগে শিল্পীরা শুধু হস্তশিল্প মেলাতেই নিজেদের তৈরী সামগ্রী বিক্রির সুযোগ পেতেন। এর আগে রাজ্য সরকার বাংলার লজগুলোতে বাংলার ঐতিহ্যবাহী স্থানীয় হস্তশিল্পের কর্মশালার আয়োজন করে। রাজ্যের পর্যটন দফতরের লক্ষ্য ছিল, মানুষ বেড়াতে গিয়েও যেন নতুন কিছু পান। ওই সব কর্মশালায় হস্তশিল্পীদের সঙ্গে অংশ নিতে পারবে পর্যটকরা বলে জানিয়েছিল পর্যটন দফতর। এবার ফের মেলার মাধ্যমে বিশ্বের দরবারে বাংলার হস্তশিল্পকে তুলে ধরতে চাইছে পর্যটন দফতর।

Comments
Loading...