রাজস্থান, ছত্তিশগড়ে কংগ্রেস, তেলেঙ্গানায় টিআরএস। মধ্যপ্রদেশে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত বিভিন্ন এক্সিট পোলে

শুক্রবার সম্পন্ন হল পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন পর্ব। আগামী ১১ ডিসেম্বর ফল প্রকাশিত হবে রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা, মিজোরামের ফলাফল। তার আগে বিভিন্ন সংবাদমাধ্যমের করা বুথ ফেরত সমীক্ষার ইঙ্গিত, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলফলে থমকে যেতে পারে বিজেপির বিজয় রথ। জনমতে সওয়ার হয়ে পাঁচ রাজ্যের মধ্যে কমপক্ষে তিনটিতে ক্ষমতায় আসতে পারে কংগ্রেস।
অ্যাক্সিস ইন্ডিয়া ও আজ তক-এর করা এক্সিট পোলে বলা হয়েছে, রাজস্থানে এবার জিতবে কংগ্রেস। রাজস্থানে ২০০ টি আসনের মধ্যে ভোট হয়েছে ১৯৯ টি আসনে। এখানে কংগ্রেস পেতে পারে ১১৯ থেকে ১৪১ টি আসন। বিজেপি জিততে পারে ৫৫ থেকে ৭২ টি আসনে। রিপাবলিক টিভি এবং সি ভোটারের এক্সিট পোল বলছে রাজস্থান এবার ত্রিশঙ্কু হতে পারে। এই সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস রাজস্থানে পাবে ৪১-১০১ টি আসন। বিজেপি পেতে পারে ৪৩ থেকে ১০৩ টি আসন। টাইমস নাও রাজস্থানে কংগ্রেসকে দিচ্ছে ১০৫ টি ও বিজেপিকে ৮৫ টি আসন। ইন্ডিয়া নিউজের মতে, কংগ্রেস এখানে পাবে ১১২ টি আসন ও বিজেপি পাবে ৮০ টি। এবিপি সিএসডিএস-এর হিসেবে এখানে কংগ্রেস পাবে ১১৯ টি আসন ও বিজেপি পেতে পারে ৪৩ টি আসন।
মধ্য প্রদেশে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত মিলেছে এক্সিট পোলে। এখানে অ্যাক্সিস মাই ইন্ডিয়া ও আজ তক-এর করা এক্সিট পোল অনুযায়ী, কংগ্রেস পেতে পারে ১০৪-১২২ টি আসন, বিজেপি পেতে পারে ১০২-১২০ টি আসন। রিপাবলিক টিভি-সি ভোটারের করা সমীক্ষা অনুযায়ী কংগ্রেস এখানে পাবে ১১৮ টি আসন, বিজপি পেতে পারে ৯৮ টি। এবিপি সিএসডিএস-এর হিসেবে এখানে কংগ্রেস পাবে ১২৬ টি ও বিজেপি পাবে ৯৪ টি আসন। টাইমস নাও এখানে কংগ্রেসকে দিয়েছে ৮৯ টি আসন।
ছত্তিশগড়েও কংগ্রেসের দিকেই পাল্লা ভারি। অ্যাক্সিস মাই ইন্ডিয়া ও আজ তক-এর করা বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, এখানে কংগ্রেস পেতে পারে ৫৫-৬৫ টি আসন, বিজেপির ঝুলিতে যাবে ২১-৩১ টি আসন। রিপাবলিক টিভি-সি ভোটারের মতে এখানে কংগ্রেস পাবে ৪৬ টি আসন ও বিজেপি পাবে ৩৯ টি আসন। এবিপি সিএসডিএস-এর হিসেবে এখানে কংগ্রেস পাবে ৩৫ টি আসন, বিজেপি পেতে পারে ৫২ টি।
এক্সিট পোলের হিসাবে দেশের নব গঠিত রাজ্য তেলেঙ্গানায় জিততে পারে টিআরএস। এখানে টিআরএস, কংগ্রেস-টিডিপি জোট ও বিজেপির মধ্যে ত্রিমুখী লড়াই ছিল। অ্যাক্সিস মাই ইন্ডিয়া-আজ তক-এর হিসেবে এখানে টিআরএস পেতে পারে ৭৯ থেকে ৯১ টি আসন। কংগ্রেস-টিডিপি জোট পেতে পারে ৩৩ থেকে ২১ টি আসন ও বিজেপি জিততে পারে ১-৩ টি আসনে। টাইমস নাও-সিএনএক্স এর হিসাবে এখানে টিআরএস পাবে ৭৯-৯৯ টি, কংগ্রেস- টিডিপি জোট পাবে ৩৭ ও বিজেপি পাবে ৭ টি আসন। রিপাবলিক টিভি-সি ভোটারের হিসেবে এখানে টিআরএস পাবে ৪৮ থেকে ৬০ টি আসন, কংগ্রেস-টিডিপি জোট পেতে পারে ৪৭ থেকে ৫৯ টি, বিজেপি পেতে পারে ৫টি আসন।
অ্যাক্সিস মাই ইন্ডিয়া ও আজ তক-এর বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী মিজোরামে সবথেকে বেশি ১৬-২২টি পাবে এমএনএফ, কংগ্রেস পেতে পারে ৮ থেকে ১২ টি আসন, জেডপিএম পেতে পারে ৮ থেকে ১২টি আসন। টাইমস নাও- সিএনএক্স-এর হিসেব অনুযায়ী এখানে কংগ্রেস পাবে ১৬ টি, এমএনএফ ১৮ টি অন্যান্যরা পেতে পারে ৬ টি আসন।

Comments
Loading...