বিঘ্নিত তথ্য সুরক্ষা ও গোপনীয়তা: ফেসবুক ও ট্যুইটার কর্তৃপক্ষকে তলব সংসদের যৌথ কমিটির

তথ্য সুরক্ষা ও গোপনীয়তার ইস্যুতে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক ও ট্যুইটারকে সমন জারি করল সংসদের যৌথ কমিটি।

কিছুদিন আগেই ফেসবুকের পক্ষপাতিত্বমূলক আচরণ নিয়ে শোরগোল পড়েছিল জাতীয় রাজনীতিতে। তার মধ্যে লেহ’কে ট্যুইটার লোকেশনে চিনের অংশ হিসেবে দেখানোয় নয়া বিতর্ক সৃষ্টি হয়েছে। সূত্রের খবর, ২৩ অক্টোবর যৌথ সংসদীয় কমিটির সম্মুখীন হওয়ার জন্য ফেসবুক ইন্ডিয়ার প্রতিনিধিদের সমন জারি করা হয়েছে। ২৮ অক্টোবর তলব করা হয়েছে ট্যুইটার কর্তৃপক্ষকে। যৌথ সংসদীয় প্যানেলের সামনে তাঁদের জবাবদিহি করতে হবে।

জয়েন্ট কমিটির চেয়ারম্যান বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি। তিনি বলেন, প্রয়োজনমাফিক যে কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের প্রতিনিধিকে তথ্যের সুরক্ষা ও গোপনীয়তার স্বার্থে সংসদীয় প্যানেলের সামনে হাজির হতে বলা যেতে পারে। এর মধ্যে কোনও রাজনীতি নেই, সংসদীয় প্যানেলে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি রয়েছেন।

গত মাসেই কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্ককে চিঠি দিয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কর্মীদের রাজনৈতিক পক্ষপাতিত্ব এবং প্রধান মন্ত্রীকে মৌখিক আক্রমণের অভিযোগ জানিয়েছিলেন। কংগ্রেস সাংসদ শশী থারুরের সভাপতিত্বে তথ্য ও প্রযুক্তি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিও ফেসবুককে ‘হেট স্পিচ’ ইস্যুতে তলব করেছিল।

Comments
Loading...