Farmers Protest: ২৯ ডিসেম্বর ফের কেন্দ্রের সঙ্গে আলোচনায় কৃষক সংগঠগুলির, জট কাটবে কি?

কেন্দ্রের নয়া কৃষি আইনের বিরোধিতায় গত এক মাস ধরে দিল্লির প্রবল ঠান্ডা উপেক্ষা করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকেরা। সরকারের সঙ্গে আলোচনা হবে কিনা তা নিয়ে শনিবার দুপুরে বৈঠক ছিল কৃষক সংগঠনগুলির। ৪০ টি কৃষক সংগঠন আলোচনা করে ঠিক করে আগামী ২৯ ফেব্রুয়ারি কেন্দ্রের সঙ্গে আলোচনা করবে তারা। সাংবাদিক বৈঠকে কৃষক সংগঠনগুলির তরফে জানানো হয়, আগামী মঙ্গলবার তাঁরা আলোচনার জন্য কেন্দ্রকে লিখিতভাবে প্রস্তাব দিতে চলেছে।

 

তবে কৃষকদের তরফ থেকে জানানো হয়েছে, এই আলোচনার মূল আলোচ্য বিষয় হবে ৩টি কৃষি আইনের প্রত্যাহারের শর্ত। নয়া কৃষি আইনের সংশোধন নয়, তা পুরোপুরি প্রত্যাহার করতে হবে।

কৃষি মন্ত্রকের যুগ্মসচিব বিবেক আগরওয়াল কৃষক সংগঠনগুলিকে চিঠি লিখে আগামী বৃহস্পতিবার বৈঠকে বসার আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু তিনি স্পষ্ট জানিয়ে ছিলেন, এমএসপি সংক্রান্ত নতুন কোনও দাবি নিয়ে হাজির হলে তাতে আলোচনা হবে না। এদিকে কৃষক নেতা দাবি করেছেন, সরকারের সঙ্গে বৈঠকে বসলেও এমএসপি নিয়ে তাঁদের যে দাবি তা থেকে পিছু হঠার কোনও প্রশ্নই নেই।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পিএম- কিসান প্রকল্পে ১৮ হাজার কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করেছেন। একইসঙ্গে তাঁর অভিযোগ ছিল, বেশ কিছু মানুষ কৃষি আইন নিয়ে ভুল বোঝাচ্ছেন। সেই ফাঁদে কৃষকদের পা না দিতে আবেদন করেন। সরকার কৃষকদের সঙ্গে সব সময় আলোচনায় প্রস্তুত বলেও জানান তিনি।

এই প্রেক্ষিতে আগামী ২৯ ডিসেম্বরের আলোচনা থেকে রফাসূত্র মিলবে কি? সংশয় থেকেই যাচ্ছে।

Comments
Loading...