গ্রেটা থুনবার্গের “টুলকিট” নেট মাধ্যমে শেয়ারের অভিযোগে গ্রেপ্তার পরিবেশ কর্মী দিশা রবি

দিশা রবি টুলকিটের হয়ে কাজ করতেন এবং সেখানে কৃষক আন্দোলন সংক্রান্ত বিভিন্ন লেখাও সরবরাহ করতেন।

শনিবার দিল্লি পুলিশ ব্যাঙ্গালুরুর বাসিন্দা পরিবেশ কর্মী দিশা রবিকে গ্রেটা থুনবার্গের “টুলকিট” নেট মাধ্যমে শেয়ার করার অভিযোগে আটক করে। পুলিশি সূত্রে খবর, দিল্লির সীমান্তে কৃষক আন্দোলন নিয়ে বিক্ষোভ সম্পর্কিত “টুলকিট” দিশা সাধারণ মানুষের কাছে তুলে ধরতে নেট দুনিয়ায় শেয়ার এবং তাকে ছড়িয়ে দেয়। শুধু তাই ‌নয়, পুলিশ আরও জানিয়েছে, দিশা রবি টুলকিটের হয়ে কাজ করতেন এবং সেখানে কৃষক আন্দোলন সংক্রান্ত বিভিন্ন লেখাও সরবরাহ করতেন।

দেশদ্রোহিতা, বেআইনী চক্রান্ত এবং কৃষকদের মধ্যে বিদ্বেষ প্রচারের অভিযোগে টুলকিটের বিরুদ্ধে তৈরি আইনকে সামনে রেখে দিল্লি পুলিশের সাইবার ক্রাইম ইউনিটের দায়ের করা এফআইআর-এর আওতায় দিশা রবিকে গ্রেফতার করা হয়। শনিবার পুলিশ দিশাকে তাঁর বাড়ি থেকে তুলে নিয়ে যায় বলে পুলিশের তরফ থেকে জানানো হয়েছে।

২১ বছর বয়সী দিশা রবি ব্যাঙ্গালুরুর মাউন্ট কার্মেল কলেজে উদ্ভিদজাত খাদ্য উৎপাদনকারী একটি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত। এছাড়াও তিনি “ফ্রাইডেস ফর ফিউচার ইন্ডিয়া” র অন্যতম প্রতিষ্ঠাতা। পরিবেশ আন্দোলন কর্মী দিশা রবির গ্রেফতারির খবর প্রকাশ্যে আসতেই মুক্তির দাবিতে সবর হয় বেঙ্গালুরু পড়ুয়া, সংগীতশিল্পী সহ রাজধানী দিল্লির বিশিষ্টজনদের একাংশ। দিশার মুক্তি চেয়ে মুখ খুললেন আমেরিকার ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভাইজি মিনা হ্যারিস। অন্যদিকে দিশার গ্রেফতারিকে গণতন্ত্রের ওপর অপ্রত্যাশিত হামলা বলে আখ্যা দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

Comments
Loading...