ফিটনেস স্কিল দেখালেই প্ল্যাটফর্ম টিকিট ফ্রি! দিল্লির আনন্দ বিহার স্টেশনে রেলের নয়া উদ্যোগ

ফিটনেস স্কিল দেখালে মিলবে ফ্রি প্ল্যাটফর্ম টিকিট, অভিনব উদ্যোগ ভারতীয় রেলের। মোট ৩০ বার স্কোয়াট করলে রাজধানী দিল্লির আনন্দ বিহার স্টেশনে বিনামূল্যে পাওয়া যাবে প্ল্যাটফর্ম টিকিট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শুরু করা ‘ফিট ইন্ডিয়া’ ক্যাম্পেনকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে উদ্যোগ নিল রেল মন্ত্রক। এই প্রথম ভারতের কোনও রেল স্টেশনে বসানো হয়েছে স্কোয়াট মেশিন। সেখানে কেউ নিজের ফিটনেস দেখাতে গিয়ে ৩০ বার স্কোয়াট করলে বেরিয়ে আসবে একটি প্ল্যাটফর্ম টিকিট। দিন কয়েক আগে রেলমন্ত্রী পীযূষ গোয়েল নিজস্ব ট্যুইটার হ্যান্ডেল থেকে একটি ভিডিয়ো পোস্ট করেন। তাতে দেখা যায়, এক যুবক স্কোয়াট করছেন। মেশিনটি ইনস্টল করেছে ইন্ডিয়া রেলওয়ে স্টেশনস কর্পোরেশন লিমিটেড। এছাড়াও দিল্লির আনন্দ বিহার স্টেশনে যাত্রীদের জন্য একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে। জানুয়ারি মাসেই সেখানে চালু হয়েছে ক্যাফে-স্টাইল লাউঞ্জ। এছাড়া এসি ও নন-এসি ওয়েটিং রুম, ওষুধের দোকান, পালস হেলথ কিওস্ক, বিভিন্ন প্রয়োজনীয় পণ্যের দোকানও চালু হয়েছে।
শুধু তাই নয়, থাকছে পালস হেলথ মিশন কিয়সক, যার মাধ্যমে খুব সহজেই স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন প্যারামিটার মাপা যাবে। রেলের তরফে একটি রোবোকিউরা ম্যাসাজ চেয়ার বসানো হয়েছে স্টেশনে। যেখানে থাকছে থ্রিডি ম্যাসাজ রোলার, ম্যাসাজ ট্র্যাক লাইন। আনন্দ বিহার স্টেশনে খোলা হয়েছে ‘দাওয়া দোস্ত স্টোর’, যেখানে শারীরিক অসুস্থতায় পড়লে চটজলদি ওষুধ নিতে পারবেন যাত্রীরা। দিল্লি ও রাজস্থানে এমন ১০ টি স্টোর খোলা হয়েছে। এ বছরই দেশের বিভিন্ন রেল স্টেশনে এমন ১০০ টি স্টোর এবং চার বছরের মধ্যে ১০ হাজার স্টোর খোলার লক্ষ্যমাত্রা নিয়েছে রেল।
স্বাস্থ্যকর খাদ্যাভাসের প্রচারের জন্য খুব শীঘ্রই রেলের তরফ থেকে একটি প্রচারমূলক কর্মসূচি শুরু হচ্ছে। যার নাম ‘ইট রাইট স্টেশন সার্টিফিকেশন’।

Comments
Loading...