রাশিয়া বিশ্বকাপে ভিডিও ফুটেজ দেখে বিতর্কিত সিদ্ধান্ত নেবেন রেফারি, মাঠে থাকছে ৩৩ টি ক্যামেরা।

আসন্ন রাশিয়া ফুটবল বিশ্বকাপে রেফারিং পদ্ধতিতে যুক্ত হতে চলেছে নতুন এক ব্যবস্থা। যার নাম ‘ভি এ আর’ বা ‘ভিডিও অ্যাসিস্টান্ট রেফারি’। এই ব্যবস্থা ফুটবল মাঠের কোনও ধরনের বিতর্কিত সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে রেফারিকে প্রযুক্তিগত সুবিধা প্রদান করবে। মাঠের রেফারি নির্দিষ্ট ইঙ্গিতের মাধ্যমে ভিডিও অ্যাসিস্টান্ট রেফারির সাহায্য চাইতে পারবেন। সেই আবেদনের ভিত্তিতে ভিডিও ফুটেজ দেখে অ্যাসিস্টান্ট রেফারি মাঠের রেফারিকে জানাবেন। খেলায় মূলত গোল, পেনাল্টি, লাল কার্ড এবং কোন ক্ষেত্রে লাল কার্ড অথবা হলুদ কার্ড দেখানো হবে, এই চারটি বিষয়েই কেবল ভিডিও অ্যাসিস্টান্ট রেফারির সাহায্য নেওয়া যাবে বলে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের নির্দেশনামায় জানানো হয়েছে। এই ব্যবস্থা অনেকটাই ক্রিকেটের চতুর্থ আম্পায়ারের মতো হবে বলে ফিফা সূত্রের খবর।
রাশিয়া বিশ্বকাপে গোটা প্রক্রিয়াটির নেপথ্যে থাকবে একটি ভিডিও রেফারি টিম। এই টিমে একজন ভিডিও অ্যাসিস্টান্ট রেফারির সঙ্গে  থাকবেন আরও তিন জন রেফারি। খেলা চলাকালীন কোনও ঘটনায় মাঠের রেফারি সিদ্ধান্ত নিতে না পারলে ভিডিও সাহায্য চাইবেন। গোটা ব্যবস্থাটি রিপ্লে অপারেটারের সাহায্যে ভিডিও অপারেশন রুম থেকে নিয়ন্ত্রিত হবে বলে জানা গিয়েছে। কোনও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সমস্তরকম প্রযুক্তিগত সুবিধার ব্যবস্থা থাকলেও মাঠে থাকা রেফারির সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।
রাশিয়ায় মোট ১২ টি আলাদা আলাদা জায়গায় ম্যাচ হবে। রাজধানী মস্কোই হবে এই ব্যবস্থার মূল নিয়ন্ত্রণ কেন্দ্র, কারণ এখানেই ভিডিও অপারেশন রুম তৈরি করা হয়েছে বলে ফিফা সূত্রে জানানো হয়েছে। বিশেষ অপটিক ফাইবার দিয়ে যুক্ত থাকায় ম্যাচ চলাকালীন ১২ টি মাঠের রেফারির সঙ্গে একই সময় যোগাযোগ রাখতে পারবে ভিডিও অ্যানালিস্ট টিম। ম্যাচ খুঁটিয়ে বিশ্লেষণের জন্য মোট ৩৩ টি বিশেষ ক্যামেরা বসানো হচ্ছে। যার মধ্যে আটটি সুপার স্লো মোশন ক্যামেরা এবং চারটি আল্ট্রা স্লো মোশন ক্যামেরা। টুর্নামেন্টের নক আউট পর্বের খেলায় গোল পোস্টের পেছনে আরও দুটো আল্ট্রা স্লো মোশন ক্যামেরা বসানো হবে বলে জানা গিয়েছে। ফুটবলে এই নতুন প্রযুক্তি সংযোজনের পরিপ্রেক্ষিতে দিয়াগো মারাদোনা বলেছেন, ‘আক্রমণাত্মক ম্যাচে এই ধরনের প্রযুক্তি খেলায় স্বচ্ছতা আনবে এবং খেলার গুণমানকে উন্নত করবে’।

Comments
Loading...