Cow Science: গরু নিয়ে সচেতনতা বৃদ্ধিতে ফেব্রুয়ারিতে সর্বভারতীয় পরীক্ষা কেন্দ্রের

'৫ ট্রিলিয়ন অর্থনীতিতে বিশেষ ভূমিকা নেবে গরু'

গরুর উপযোগিতা সম্পর্কে ছাত্র, যুবক ও সাধারণ মানুষের মধ্যে সচেতনা বৃদ্ধিতে বিশেষ উদ্যোগ কেন্দ্রীয় সরকারের।
‘Cow Science’ বা গো বিজ্ঞান নিয়ে আগামী ২৫ ফেব্রুয়ারি সর্বভারতীয় অনলাইন পরীক্ষার আয়োজন করল রাষ্ট্রীয় কামধেনু আয়োগ।
সর্বভারতীয় স্তরে এই অনলাইন পরীক্ষা দিতে পারবেন যে কোনও নাগরিক। বিজয়ীদের জন্য থাকছে বিশেষ পুরস্কার। এমনই জানাচ্ছে পরীক্ষার উদ্যোক্তা রাষ্ট্রীয় কামধেনু আয়োগ। 
সংস্থার চেয়ারম্যান বল্লবভাই কাথিরিয়া জানান, এবার থেকে প্রতি বছর গো- সায়েন্স পরীক্ষার আয়োজন করবেন তাঁরা। এই পরীক্ষা দিতে কোনও ফি লাগবে না। যে কেউ কামধেনু গো- বিজ্ঞান প্রচার প্রসার পরীক্ষায় বসতে পারবেন। মূলত গরুর বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্যেই এই উদ্যোগ। 
কাথারিয়ার কথায়, গো- বিজ্ঞান বিশেষ জরুরি। আমরা ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির কথা বলছি, সেখানে দেশে ১৯.৪২ কোটি ‘গোবংশ’ অর্থনীতির প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। এমনকি যদি কোনও গরু দুধ না দেয় তার মূত্র এবং গোবরও অর্থনৈতিক ভাবে মূল্যবান। আমরা সেগুলিকে ঠিকঠাক ব্যবহার করলে শুধু সেই গরুকেই বাঁচানো হবে না, অর্থনীতিও সমৃদ্ধ হবে।
তো কারা বসতে পারবেন এই ‘গো- সায়েন্স’ সর্বভারতীয় পরীক্ষায়?
কাথারিয়া জানান, মোট চারটি বিভাগে নেওয়া হবে এই পরীক্ষা। প্রথমে থাকছে প্রাথমিক স্তর থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য পরীক্ষা। দ্বিতীয় বিভাগে পরীক্ষা দেবেন নবম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা। তারপর থাকছে কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের জন্য তৃতীয় বিভাগের পরীক্ষা। আর চতুর্থ ক্যাটেগরিতে কেবল ভারতীয় নাগরিকই নয়, যে কেউ বসতে পারবেন এই পরীক্ষায়।
ইতিমধ্যে গৌ বিজ্ঞানের ওপর স্টাডি মেটেরিয়াল তৈরি করে ফেলেছে আয়োগ। গরু দুধ দেওয়া বন্ধ করে দিলেও কীভাবে বিভিন্ন ব্যবসায়িক স্বার্থে তা ব্যবহার করা যায়, তা বিস্তারিত ভাবে লেখা আছে এই মেটেরিয়ালে। পরীক্ষায় থাকছে অবজেক্টিভ প্রশ্ন। কামধেনু আয়োগের ওয়েবসাইটে দেওয়া থাকবে সিলেবাস। হিন্দি, ইংরেজি সহ ১২টি আঞ্চলিক ভাষায় এই পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষার জন্য আগামী ১৪ থেকে ২০ জানুয়ারি রেজিস্ট্রেশন করা যাবে। গো- সায়েন্সে ভালো ফল করা পরীক্ষার্থীর জন্য থাকছে কেন্দ্রের তরফে পুরস্কার শংসাপত্র।

Comments
Loading...