এলআইসি, এয়ার ইন্ডিয়ার পর হ্যাল! হিন্দুস্তান এরোনটিক্সের ১৫ শতাংশ শেয়ার বিক্রি করবে কেন্দ্র

এলআইসি, ভারত পেট্রোলিয়াম, এয়ার ইন্ডিয়া, আইডিবিআই ব্যাঙ্কের পর এবার কেন্দ্রীয় সরকার হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেডের (হ্যাল) শেয়ারও বেচতে চাইছে।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, হ্যালের ১৫ শতাংশ অংশীদারিত্ব বাজারে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়েছে, এর মাধ্যমে প্রায় ৪ হাজার কোটি টাকা ঘরে আসবে বলে মনে করছে কেন্দ্রীয় সরকার। এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে তিনটি ব্যাঙ্ককে দায়িত্ব দিতে পারে সরকার বলেও খবর। এর জন্য ইতিমধ্যেই দরপত্র আহ্বান করা হয়েছে বিভিন্ন ব্যাঙ্কিং সংস্থার থেকে। দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২১ ফেব্রুয়ারি।
উল্লেখ্য, হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেডে সরকারের ৮৯.৯৪ শতাংশ শেয়ার রয়েছে। ২০১৮ সালের মার্চ মাসে শেয়ার বাজারে নাম নথিভুক্ত করা হয়েছে হ্যালের। নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের এক আধিকারিক জানান, যে ব্যাঙ্কিং সংস্থাগুলিকে নিয়োগ করতে চাইছে কেন্দ্র, তারা শেয়ারবাজারের ওঠানামা দেখে তারা সরকারকে পরামর্শ দেবে, কোন সময় এই শেয়ার বাজারে বিক্রি করা উচিত। এই শেয়ার বিক্রির জন্য প্রয়োজনে রোড শো এবং মার্কেট সার্ভে করা হতে পারে বলে সূত্রের খবর। ২০১৮-১৯ অর্থবছরে ২২৮২ কোটি টাকা লাভ করেছিল হ্যাল। মার্চ ২০১৯ এর হিসাব অনুযায়ী হ্যালের মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ৮৮৪ কোটি টাকা।

Comments
Loading...