হার্ভার্ড ইউনিভার্সিটি লন্ডনে! মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের মন্তব্যে হতবাক

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় লন্ডনে! বলছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। যা নিয়ে ফের হৈ চৈ পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে। এর আগেও বেফাঁস মন্তব্য করে হাসির খোরাক হয়েছেন। এবার সেই তালিকায় সংযোজন, লন্ডনের হার্ভার্ড ইউনিভার্সিটি!

মঙ্গলবার ত্রিপুরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে সমাবেশে যোগ দেন তিনি। সেখানে জানান, আমি যখন ইংল্যান্ড বা লন্ডনের কথা চিন্তা করি, তখন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছবি আমার চোখের সামনে ফুটে ওঠে।

[আরও পড়ুন- কৃষক আন্দোলনের ধাক্কায় পাঞ্জাবের পুরভোটে বিপর্যয় বিজেপির, দুর্দান্ত ফল কংগ্রেসের]

মুখ্যমন্ত্রী দেব জানান, একটি শহর বা স্থান সেখানে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের জন্য বিখ্যাত হতে পারে। এই পরেই তিনি টেনে আনেন হার্ভার্ডের কথা। বলেন, বিশিষ্ট হার্ভার্ড বিশ্ববিদ্যালয় লন্ডনে! কিন্তু আদতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় লন্ডনে নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে ১৬৩৬ সালে প্রতিষ্ঠা হয় এই বিশ্ববিদ্যালয়ের।

গত বছর বিপ্লব দেব বলেছিলেন, আমাজন রেইন ফরেস্ট আফ্রিকায়। কিন্তু আমাজন রেইন ফরেস্ট রয়েছে ব্রাজিলে। যা কলম্বিয়া, পেরু এবং দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশগুলিতে ছড়িয়ে। এদিনের বেফাঁস মন্তব্যের পর সমালোচকদের মতে ভূগোল সম্পর্কে কোনও জ্ঞান নেই ত্রিপুরার মুখ্যমন্ত্রীর।
কয়েকদিন আগে বিপ্লব দেব দাবি করেছিলেন, অমিত শাহ শ্রীলঙ্কা, নেপালেও বিজেপি সরকার গড়তে চান। তা নিয়ে নেপাল সরকারি ভাবে আপত্তি জানিয়েছে। এবার সেই বিপ্লবের মুখে লন্ডনে উঠে এলো হার্ভার্ড।

 

Comments
Loading...