স্বাধীনতা দিবসের আগে বাংলার সাত পুলিশ অফিসারকে পুরস্কৃত করছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তদন্তের কাজে তাঁদের অসামান্য দক্ষতার জন্যে মেডেল প্রদান করা হচ্ছে বলে পুলিশ সূত্রে খবর।

তদন্তের কাজে শ্রেষ্ঠত্বের জন্য কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে যে সাতজন পুলিশ অফিসার পুরস্কার পাচ্ছেন, তাঁদের মধ্যে আছেন রাজ্য পুলিশের ৫ জন এবং কলকাতা পুলিশের ২ জন অফিসার। রাজ্য পুলিশ থেকে পুরস্কৃত হচ্ছেন ইন্সপেক্টর সুবীর কর্মকার, ইন্সপেক্টর বিজয়কুমার যাদব, সাব-ইন্সপেক্টর সুপ্রিয় ব্যানার্জি, সাব-ইন্সপেক্টর প্রদীপ পাল, সাব-ইন্সপেক্টর বর্ণালি সরকার, ইন্সপেক্টর শুক্লা সিনহা রায়। এবং কলকাতা পুলিশের ইন্সপেক্টর ডেনিস অনুপ লাকরা।

তদন্তে শ্রেষ্ঠত্বের জন্য কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী পুরষ্কার, ২০২০ ঘোষণা করা হয়েছে বুধবার। তারপরই রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় এই খবর জানানো হয়। রাজ্য পুলিশের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে একটি পোস্টে লেখা হয়, ‘পশ্চিমবঙ্গ পুলিশের কাছে এ এক গর্বের মুহূর্ত। পশ্চিমবঙ্গ পুলিশ এবং কলকাতা পুলিশের সাতজন কর্মকর্তা আজ ঘোষিত পুরষ্কারের সম্মিলিত তালিকায় স্থান পেয়েছেন। পশ্চিমবঙ্গ এবং কলকাতা পুলিশ যে দক্ষতার সঙ্গে তদন্তের সমাধান করে চলেছে, তা ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক দ্বারা প্রশংসিত হয়।’

পুলিশ সূত্রে খবর, এই সাতজন পুলিশ অফিসার খুন, ধর্ষণ, ডাকাতি এবং মানুষ পাচারের মতো চরম অপরাধের তদন্ত দক্ষতা এবং দ্রুততার সঙ্গে শেষ করেছেন। সে কারণেই তাঁদের সম্মানিত করছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

২০১৮ সাল থেকে চালু হয়েছে দেশের সেরা তদন্তকারী অফিসারদের তদন্তে উৎকর্ষের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মেডেল দেওয়ার রীতি। এবার দেশের মোট ১২১ জন তদন্তকারী অফিসারকে মেডেল দেওয়া হচ্ছে। যার মধ্যে রয়েছেন ২১ জন মহিলা অফিসার। এবছর সবচেয়ে বেশি মেডেল যাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (CBI) এর ঘরে। সিবিআইয়ের ১৫ জন অফিসার মেডেল পাচ্ছেন। এছাড়া মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র পুলিশের ১০ জন অফিসার, উত্তরপ্রদেশের ৮ জন এবং পশ্চিমবঙ্গ ও কেরল পুলিশের ৭ অফিসার স্বরাষ্ট্র মন্ত্রকের এই পুরস্কার পাচ্ছেন।

অন্যদিকে, স্বাধীনতা দিবসে রাজ‍্যে পদক পেতে চলছেন ১১ জন আইপিএস অফিসার। মুখ্যমন্ত্রীর হাত থেকে পদক পেতে চলেছেন আইপিএস অফিসার গঙ্গেশ্বর সি, সুধীর মিশ্র, বিবেক সহায়। মুখ‍্যমন্ত্রীর প্রশংসা পদক পাবেন অফিসার হুমায়ুন কবির, মুরলীধর শর্মা, ভি সলোমন নিশাকুমার, অজয় ঠাকুর, সঙ্গমেত লেপচা ও সুধীরকুমার নিলাকান্তম। রেড রোডের অনুষ্ঠানে তাঁদের হাতে পদক তুলে দেওয়া হবে।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

CPM Leader Plasma Donation
Bengal BJP To Hit Roads