গত ৪ বছরে বিক্রি অর্ধেক, লোকসান কমাতে নয়ডার প্ল্যান্ট বন্ধ করছে হন্ডা? খবর দ্য ইকনমিক টাইমস সূত্রে

ভারতের গাড়ি বাজারে তীব্র মন্দা, গত ৪ বছরে ‘হন্ডা কারস ইন্ডিয়া’র বিক্রি প্রায় অর্ধেক হয়েছে। সূত্রের খবর, এই অবস্থায় জাপানের অন্যতম বড় গাড়ি নির্মাণ সংস্থার গ্রেটার নয়ডার প্ল্যান্ট বন্ধ হতে চলেছে। লোকসানের বহর কমাতে গুজরাতের জমিও বিক্রি করে দিতে চলেছে হন্ডা।
ইংরেজি দৈনিক দ্য ইকনমিক টাইমসের একটি প্রতিবেদন অনুযায়ী, ভারতের গাড়ি বাজারের সাম্প্রতিক মন্দার জেরে পরিকাঠামো ঢেলে সাজার পরিকল্পনা করছে জাপানের অটোমোবাইল সংস্থা হন্ডা। গত ৪ বছরে হোন্ডার গাড়ি বিক্রি পর্যায়ক্রমে কমছে। চলতি আর্থিক বছরে ১ লক্ষেরও কম গাড়ি বিক্রি হয়েছে। এই প্রেক্ষিতে তাদের ১ টি প্ল্যান্ট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে হন্ডা। এখনও পর্যন্ত ভারতে মোট ২ টি প্ল্যান্ট থেকে গাড়ি উৎপাদন করত হন্ডা। একটি প্ল্যান্ট রয়েছে গ্রেটার নয়ডায় এবং অন্যটি রাজস্থানের তাপুকারায়। দ্য ইকনমিক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, গ্রেটার নয়ডার প্ল্যান্ট বন্ধ করে আগামী কয়েক মাসের মধ্যে পুরোটাই তাপুকারায় সরিয়ে নিয়ে যেতে চলেছে হন্ডা। অন্যদিকে, ভবিষ্যতে ব্যবসা সম্প্রসারণের কথা মাথায় রেখে কয়েক বছর আগে কেনা গুজরাতের জমিও বিক্রি করে দিতে চলেছে জাপানি গাড়ি নির্মাতা বলে সূত্রের খবর। শুধু হন্ডাই নয়, মন্দার কোপে এর আগে পর্যায়ক্রমে গাড়ি উৎপাদন বন্ধ রেখেছিল দেশের প্রায় সবকটি গাড়ি নির্মাণ সংস্থা। ছাঁটাই হয়েছিলেন বহু কর্মী
গ্রেটার নয়ডায় প্ল্যান্ট থেকে এ দেশে প্রথম উৎপাদন শুরু করেছিল হন্ডা। বছরে ১ লক্ষ ২০ হাজার গাড়ি উৎপাদনের ক্ষমতাসম্পন্ন গ্রেটার নয়ডার হন্ডা প্ল্যান্ট। কিন্তু গত এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে হন্ডার বিক্রি কমেছে ৩৫ শতাংশ। শুধু তাই নয়, এই প্রথম ভারতের প্রথম ৫ টি গাড়ি নির্মাণকারী সংস্থার তালিকা থেকে ছিটকে গিয়েছে তারা। গাড়ি বাজারে তীব্র মন্দার জেরে গ্রেটার নয়ডার প্ল্যান্টে মাসিক উৎপাদন এসে দাঁড়িয়েছে মাসে ২,৫০০ টি। অর্থাৎ, বছরে মাত্র ৩০ হাজার ইউনিট। প্ল্যান্টের আসল উৎপাদন ক্ষমতার মাত্র ২০ শতাংশ গাড়ি উৎপাদন হচ্ছে সেখানে। এইসব কারণেই গ্রেটার নয়ডার প্ল্যান্টকে রাজস্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে বলে খবর। এখন দিনে মাত্র ৬০ টি করে গাড়ি উৎপাদন করা হচ্ছে গ্রেটার নয়ডার প্ল্যান্টটিতে। আগামী কয়েক মাসে এই প্ল্যান্টের বড় অংশে তৈরি হতে চলেছে হন্ডার রিসার্চ ও ডেভেলপমেন্ট হাব।
দ্য ইকনমিক টাইমস সূত্রে খবর, ভারতে ডিলারশিপ সম্প্রসারণেও রাশ টানছে হোন্ডা। ভারতের বর্তমান বাজার পরিস্থিতি বুঝে নতুন করে পরিকল্পনা সাজাচ্ছে জাপানি গাড়ি নির্মাণ সংস্থা।

Comments
Loading...