রাজ্যে প্রায় ৩ হাজার ICDS সুপারভাইজার নিয়োগ, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেই মূল পর্বের পরীক্ষা

প্রায় ৩ হাজার ICDS সুপারভাইজার নিয়োগের তোড়জোড় শুরু রাজ্যে। করোনা পরিস্থিতি খানিক নিয়ন্ত্রণে এলেই সুসংহত শিশু কল্যাণ প্রকল্পের (ICDS) অধীনে রাজ্যের কয়েক হাজার মহিলা সরকারি কাজের সুযোগ পাবেন। ইতিমধ্যে সুপারভাইজার পদের প্রাথমিক বাছাই শেষ করে ফেলেছে পাবলিক সার্ভিস কমিশন (PSC)।

২০১৯ সালে ICDS এ প্রায় তিন হাজার শূন্য পদের বিজ্ঞাপন প্রকাশ হয়। আবেদনকারীর যোগ্যতা চাওয়া হয় স্নাতক। তিন হাজার শূন্যপদের জন্য প্রায় সাড়ে তিন লাখ মহিলা প্রাথমিক স্ক্রিনিং টেস্ট দিয়েছিলেন। সম্প্রতি তার ফল প্রকাশ হয়েছে। তাতে দেখা গিয়েছে মোট ২৯ হাজার ৯৪৭ জন প্রার্থী সফল হয়েছেন। এবার মূল বাছাই পর্ব শুরু করতে চলেছে পিএসসি।

মূল পর্বের পরীক্ষা দু’টি পর্যায়ে হবে। প্রথমে থাকছে ৪০০ নম্বরের লিখিত পরীক্ষা। তারপরে ৫০ নম্বরের পার্সোনালিটি টেস্ট। মোট ৪৫০ নম্বরের মধ্যে প্রার্থীদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি হবে চূড়ান্ত মেধাতালিকা। তার ভিত্তিতে মিলবে নারী ও শিশু কল্যাণ দফতরের অধীনে সরকারি চাকরি। এই পদে মাসে ন্যূনতম সাড়ে ২৭ হাজার টাকা বেতন পাবেন সফল প্রার্থীরা। পে ব্যান্ড ৩ এর অধীনে চাকরি জীবনে প্রবেশ করবেন তাঁরা। রাজ্য সরকার ২০২০ সালের মধ্যেই এই নিয়োগ প্রক্রিয়া শেষ করে ফেলতে চাইলেও করোনার জেরে তা পিছিয়ে গিয়েছে। কোভিড সংক্রমণ হার কিছুটা না কমলে এবং পরিবহণ ব্যবস্থা স্বাভাবিক না হওয়া পর্যন্ত  আগামী ৩ সেপ্টেম্বর থেকে পূর্ব নির্ধারিত সব লিখিত পরীক্ষা স্থগিত রেখেছে পিএসসি। ফলত, আইসিডিএস সুপারভাইজার পদের মূল পর্বের লিখিত পরীক্ষা কবে হবে, তা নিশ্চিত করে বলতে পারছেন না কমিশনের কর্তারা। তবে তাঁরা জানাচ্ছেন কোভিড পরিস্থিতি কিছুটা উন্নতি হলে অগ্রাধিকারের ভিত্তিতে এই তিন হাজার পদে নিয়োগ হবে।

Comments
Loading...