জেএনইউয়ের পড়ুয়াদের পাশে দাঁড়িয়ে ফি বৃদ্ধির প্রতিবাদে এবার আন্দোলনে মুম্বই আইআইটির ছাত্র-ছাত্রীরা

বর্ধিত হস্টেল ফি প্রত্যাহারের দাবিতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের পর এবার আন্দোলনের পথে আইআইটি বম্বের পড়ুয়ারাও। বৃহস্পতিবার আইআইটি বম্বের পড়ুয়ারাও শিক্ষাক্ষেত্রে ‘বেসরকারিকরণ’ করার অপচেষ্টা চলছে বলে অভিযোগ তুলেছে।
কয়েকদিন আগেই আইআইটি মাদ্রাজের ছাত্রী ফতিমা লতিফের আত্মহত্যা নিয়ে আলোড়ন পড়ে যায় দেশের সব আইআইটিতে। টানা দু’দিন ধরে এই ঘটনার প্রতিবাদে মুখর ছিলেন আইআইটি বম্বের পড়ুয়ারা। জেএনইউ পড়ুয়াদের আন্দোলনকে সমর্থন করে ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন শুরু করলেন তাঁরাও। আইআইটি বম্বে ক্যাম্পাসে পোস্টার, ফেস্টুন নিয়ে জড়ো হওয়া পড়ুয়াদের অভিযোগ, পিছনের দরজা দিয়ে সন্তর্পণে শিক্ষার বেসরকারিকরণের অপচেষ্টা করছে সরকার। তাঁদের অভিযোগ, বি টেক ও এম টেক পাঠ্যক্রমে লাগাতার ফি বাড়ছে, অন্যদিকে এম টেক পড়ুয়াদের বৃত্তির পরিমাণ ছেঁটে ফেলা হচ্ছে। এতে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের মেধাবী ছাত্র-ছাত্রীরা উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ পড়ুয়াদের। পিএইডি স্কলারশিপের ক্ষেত্রেও একই অবস্থা। রাজ্য হোক বা কেন্দ্র, যাঁরা গবেষণা করছেন, হয় সময়মতো তাঁরা স্কলারশিপ পাচ্ছেন না, নাহলে সঠিকভাবে বৃত্তির বৃদ্ধি হচ্ছে না বলে এক বিবৃতিতে জানান পড়ুয়ারা। তাঁদের আরও অভিযোগ, এইভাবে দেশের শিক্ষাক্ষেত্রটাই নষ্ট করে দিচ্ছে সরকার। কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে দফায় দফায় বিভিন্ন ফি বৃদ্ধি, স্কলারশিপ নিয়ে জটিলতা সৃষ্টি করে লজ্জাজনকভাবে দেশের শিক্ষাক্ষেত্রকে বেসরকারিকরণ করতে চাইছে সরকার। পাশাপাশি, আইআইটি গুয়াহাটির অধ্যাপক ডঃ ব্রিজেশ কুমার রাইয়ের সাসপেনশনের বিরুদ্ধেও প্রতিবাদ করেন পড়ুয়ারা। বেশ কিছু দিন ধরে শিক্ষাক্ষেত্রে দুর্নীতি নিয়ে সরব হওয়া ওই অধ্যাপককে সাসপেন্ড করে কর্তৃপক্ষ। এ ব্যাপারে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর হস্তক্ষেপের দাবি করেন পড়ুয়ারা।
এদিকে শনিবার সকাল ১১ টায় মান্ডি হাউস থেকে সংসদ পর্যন্ত মিছিলের ডাক দিয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ (জেএনইউএসইউ)। হস্টেলের বর্ধিত ফি প্রত্যাহার, বৃত্তির আর্থিক পরিমাণ কমিয়ে দেওয়া, শিক্ষাক্ষেত্রে বাজেট কমানো সহ কয়েক দফা দাবি ও অভিযোগ নিয়ে মহা মিছিলের ডাক দিয়েছে তারা। দেশের সমস্ত পড়ুয়া, শিক্ষক, সমাজকর্মীদের এই আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিতে আবেদন জানাচ্ছে জেএনইউএসইউ।

Comments
Loading...