করোনা: ২০০৮-০৯ মন্দার থেকেও ভয়ঙ্কর হবে অর্থনীতির অবস্থা, আশঙ্কা IMF কর্তার

২০০৯ সালের থেকেও ভয়াবহ হবে বিশ্ব অর্থনীতি, অতিমারি করোনাভাইরাসের গ্রাসে বিশ্ব অর্থনীতি বিপুলভাবে ক্ষতিগ্রস্ত হবে, মন্তব্য ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আইএমএফ)- এর প্রধান ক্রিস্টালিনা জর্জিয়াভা-র।

সোমবার আইএমএফ প্রধান বলেন,  বিশ্ব অর্থনীতি আজ চরম বিপদের মুখে রয়েছে প্যান্ডেমিক করোনাভাইরাসের জন্য। ২০ টি দেশের অর্থমন্ত্রীর উদ্দেশে তাঁর বার্তা, আর্থিকভাবে দুর্বল দেশগুলির পাশে দাঁড়াতে হবে আমাদের। উন্নত অর্থনীতির দেশগুলির উচিত কম আয়ের দেশগুলির পাশে দাঁড়ানো। সেই সঙ্গে ক্রিস্টালিনা জর্জিয়াভার ঘোষণা,  ১ ট্রিলিয়ন ঋণদানের জন্য আইএমএফ তৈরি হচ্ছে।

করোনাভাইরাসে এখন দুশো’র কাছাকাছি দেশ বিপর্যস্ত। করোনা প্রকোপ থেকে বাঁচতে বিশ্বজুড়ে এখন শাটডাউন চলছে। এই প্রেক্ষিতে আইএমএফ প্রধান পূর্বাভাস দিয়েছেন, ২০২০ সালে বিশ্ব অর্থনীতির হাল একেবারেই নেতিবাচক থাকবে। ভয়ঙ্কর মন্দা পরিস্থিতি তৈরি হবে। ২০০৯ সালে বিশ্ব অর্থনীতিতে যে মন্দা দেখা দিয়েছিল তার থেকেও খারাপ পরিস্থিতি হবে।

উল্লেখ্য, ২০০৯ সালে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার সময়েও ভারত ও চিনের আর্থিক বৃদ্ধি জারি ছিল। কিন্তু অতিমারি করোনার দাপটে এখন সব দেশের হালই খারাপ। ক্রিস্টালিনা জর্জিয়াভার কথায়, ইতিমধ্যে বিশ্বজুড়ে মানুষকে যে মূল্য চোকাতে হচ্ছে তা অবর্ণনীয়। এই সময়ে দাঁড়িয়ে সব দেশকে একজোট হয়ে মানুষকে রক্ষা করতে হবে এবং চেষ্টা করতে হবে আর্থিক ক্ষতি কতটা ন্যূনতম করা যায়।

 

Comments
Loading...