করোনা চিকিৎসায় ব্যবহার হবে না প্লাজমা থেরাপি, জানাল কেন্দ্র

স্বাস্থ্য মন্ত্রক ইঙ্গিত দেয়, হাসপাতালে ভর্তি করোনা রোগীদের ক্ষেত্রে প্লাজমা থেরাপিতে কোনও সুবিধা হয়না

করোনা চিকিৎসা থেকে বাদ পড়ল প্লাজমা থেরাপি। সোমবার জাতীয় ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রোটোকল থেকে এই চিকিৎসা ব্যবস্থাকে বাদ দিল কেন্দ্র। মূলত এই থেরাপির মাধ্যমে কোভিড জয়ীদের রক্ত থেকে প্লাজমা সংগ্ৰহ করে অপর কোভিড রোগীদের চিকিৎসা করা হয়।

সোমবার এইমস-আইসিএমআরের কোভিড-১৯ জাতীয় টাস্ক ফোর্স এবং স্বাস্থ্য মন্ত্রক ইঙ্গিত দেয়, হাসপাতালে ভর্তি করোনা রোগীদের ক্ষেত্রে প্লাজমা থেরাপিতে কোনও সুবিধা হয়না।

তিন দিন আগে দ্য ল্যানসেট মেডিক্যাল জার্নালে একটি সমীক্ষায় জানা গিয়েছিল, প্লাজমা চিকিৎসায় কোনও সাফল্য আসে নি।

কিন্তু চিন এবং নেদারল্যান্ডসে এর আগে গবেষণায় দেখা যায়, করোনা সংক্রমিত রোগীদের চিকিৎসায় প্লাজমা থেরাপি কার্যকর হয়েছে।

এই থেরাপিতে যে সমস্ত রোগী করোনামুক্ত হয়েছেন তাঁদের রক্ত থেকে নেওয়া প্লাজমা থেকে অ্যান্টিবডি বের করে অন্য করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হত।

জাতীয় ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রোটোকল এর আগে জানিয়েছিল এই থেরাপিতে স্বল্প উপসর্গযুক্ত রোগীর ক্ষেত্রে অথবা উপসর্গ দেখা দেওয়ার সাত দিনের মধ্যে রোগীদের জন্য প্লাজমা ব্যবহার করা যেতে পারে।

করোনার চিকিৎসা সংক্রান্ত নির্দেশিকায় প্লাজমা থেরাপিকে অন্তর্ভুক্ত করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। চিকিৎসা বিজ্ঞানে এর নাম দেওয়া হয় কোভিড-১৯ কনভালেসেন্ট প্লাজমা ট্রান্সফিউশন। কিন্তু গত বছর অক্টোবর মাসে আইসিএমআরের একটি গবেষণায় দেখা যায়, আশঙ্কাজনক করোনা রোগীর ক্ষেত্রে কনভালেসেন্ট প্লাজমা থেরাপি করোনা ভাইরাস রোধ করতে পারছে না। একইসঙ্গে প্লাজমাদাতার খোঁজে রোগীর পরিবারকে ঘুরতে হচ্ছে।

Comments
Loading...