জেটের পর কি এবার ইন্ডিগো? শেয়ার নিয়ে দুই মালিকে কোন্দল, মামলা গড়াল আমেরিকার আদালতে

মাস কয়েক আগেই জেট এয়ারওয়েজ বন্ধের ফলে চাকরি যায় প্রচুর বিমানকর্মীর। এয়ার ইন্ডিয়া বেসরকারিকরণের পথে এগিয়েছে আরও এক ধাপ। এবার দেশের সবচেয়ে বড় বেসরকারি বিমান সংস্থাটির দুই প্রতিষ্ঠাতা রাহুল ভাটিয়া ও রাকেশ গাংওয়ালের দ্বৈরথে কী ইন্ডিগোর ভবিষ্যতে কালো মেঘ?
ইংরেজি দৈনিক দ্য ইকনমিক টাইমসের একটি প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির শেয়ার সংক্রান্ত গোলমালের জেরে ইন্ডিগোর অন্যতম প্রতিষ্ঠাতা রাহুল ভাটিয়া তাঁর সহকারীকে ফ্লোরিডার আদালতে টেনে নিয়ে গিয়েছেন। ইন্ডিগো এয়ারলাইনসের শেয়ার সংক্রান্ত বিবাদের জেরে বহুদিন আগেই সম্পর্কে ফাটল ধরেছে রাহুল ভাটিয়া ও রাকেশ গাংওয়ালের। এই প্রেক্ষিতে রাকেশ গাংওয়ালের হাতে থাকা শেয়ারের যাবতীয় তথ্য চেয়ে আদালতে আবেদন করেছেন রাহুল ভাটিয়া।
রাহুল ভাটিয়া ও তাঁর আইজিই গ্রুপের পক্ষ থেকে গত ১৫ ই অক্টোবর ফ্লোরিডার আদালতে এই মামলা দায়ের হয়। অন্যদিকে, ১৫ ই অক্টোবরই রাহুল ভাটিয়া ও আইজিই গ্রুপের পক্ষে মেরিল্যান্ড আদালতে আরও একটি মামলা দায়ের হয়। যেখানে ইন্ডিগোর ইনডিপেনডেন্ট ডিরেক্টর অনুপম খান্নার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, রাকেশ গাংওয়ালের সঙ্গে শেয়ারহোল্ডার চুক্তি লঙ্ঘনে তিনিও যুক্ত।
চলতি বছরের জুলাই মাসে রাকেশ গাংওয়াল একইসঙ্গে সেবি, কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং প্রধানমন্ত্রীর অফিসে চিঠি পাঠিয়ে একাধিক বিষয়ে হস্তক্ষেপের আর্জি জানিয়েছিলেন। যার মধ্যে রয়েছে, শেয়ার হোল্ডারদের অধিকার, ইন্ডিগোর চেয়ারম্যান সহ পদস্থ কর্তাদের মনোনীত ও নিযুক্ত করার অধিকার। রাহুল ভাটিয়ার বিরুদ্ধে অভিযোগ, তিনি নিজের ইচ্ছে ও পছন্দ মতো কর্মী নিয়োগ করেন। এইরকম কয়েক দফা অভিযোগ নিয়ে চিঠি লেখার পাশাপাশি, একটি ওয়েবসাইটের মাধ্যমে রাহুল ভাটিয়া ও তাঁর মধ্যে চলা বিবাদ ও বিভিন্ন অজানা ইস্যু প্রকাশ্যে আনতে শুরু করেন রাকেশ গাংওয়াল। দ্য ইকনমিক টাইমস সূত্রে জানা গিয়েছে, এই প্রেক্ষিতে একাধিক বোর্ড মিটিংয়ে আলোচনার পর ইন্ডিগোর দুই প্রতিষ্ঠাতার বিবাদ কিছুটা হলেও স্তিমিত হয়েছিল।
কিন্তু গত ১ লা অক্টোবর রাহুল ভাটিয়া লন্ডন কোর্ট অফ ইন্টারন্যাশনাল আর্বিট্রেশনের (এলসিআইএ) দ্বারস্থ হওয়ার পর দ্বৈরথ আরও তীব্র হয়। সেখানে রাহুল ভাটিয়া অভিযোগ করেন, ভারত সরকারের বিভিন্ন মন্ত্রকে গাংওয়ালের চিঠি দেওয়া এবং ওয়েবসাইটে সংস্থার নানা ঘটনা তুলে ধরা আসলে তাঁর বিরুদ্ধে ‘পাবলিক ক্যাম্পেন’। সেখানেই থেমে থাকেননি রাহুল ভাটিয়া। ফ্লোরিডার আদালতে মামলাও দায়ের করেছেন তিনি।

Comments
Loading...